ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৬:১৭ অপরাহ্ন

বিরক্তিকর স্প্যাম কল থেকে রেহাই মিলবে যেভাবে

  • আপডেট: Wednesday, May 22, 2024 - 12:04 pm

অনলাইন ডেস্ক: বর্তমান প্রেক্ষাপটে স্মার্টফোন মানুষের জীবনে একটি অবিচ্ছেদ্য অংশ। সারাদিন নানান কাজে ব্যবহৃত হয়ে থাকে এটি। এরমধ্যেও ফোন ছাড়া নিজেকে আলাদা সময় দেওয়ার প্রয়োজনও রয়েছে।জরুরি মিটিং কিংবা অন্যান্য জরুরি প্রয়োজনে স্মার্টফোন থেকে দূরে থাকতে হয়। এমন অবস্থায় যদি কল আসে আর রিসিভ করে দেখা যায় যে স্প্যাম কল, তখন সেটি অনেক বিরক্তিকর হয়ে দাঁড়ায়।

অ্যাপের মাধ্যমে স্প্যাম কল ব্লক করা যায়। স্প্যাম কল ব্লক করার জন্য অনেক অ্যাপ্লিকেশন আছে, তারমধ্যে সেরা হলো ট্রুকলার। এটির সাহায্যে লাখ লাখ মানুষ অ্যাপ্লিকেশন এবং মোবাইল নেটওয়ার্ক ক্যারিয়ার পরিষেবাগুলো থেকে কলগুলোকে ব্লক করে স্প্যাম কল থেকে রেহাই পাচ্ছেন।

স্প্যাম কল ম্যানুয়ালি ব্লক করা যায়। আপনি যদি স্প্যাম কলগুলো ব্লক করতে কোনো অতিরিক্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করতে না চান, তাহলে ম্যানুয়ালি স্প্যাম কল ব্লক করতে পারবেন। এজন্য প্রথমে নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইসের ডায়ালার খুলতে হবে এবং যে নম্বর থেকে স্প্যাম কল আসে, সেটিতে ক্লিক করতে হবে। পরে ব্লক করার জন্য অ্যাড টু ব্ল্যাকলিস্ট নামের একটি বিকল্প পাওয়া যাবে, সেটিতে ক্লিক করতে হবে। এরপর নিশ্চিতকরণের জন্য ওকে-তে ক্লিক করতে হবে।

মেটার মালিকানাধীন সাইট হোয়াটসঅ্যাপ স্প্যাম কল থেকে রেহাই পাওয়ার উপায় বের করেছে। প্ল্যাটফর্মটি তাদের ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার এনেছে। ‘সাইলেন্স আননোন কলারস’ নামে ফিচারটিতে স্প্যাম কলটি ফোনে ‘সাইলেন্স’ মোডে ঢুকে যাবে। আপনি সেই কলটি পরে নোটিফিকেশনে দেখতে পাবেন।

 

সোনালী/ সা