ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ১০:০১ পূর্বাহ্ন

শিরোনাম

জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ

  • আপডেট: Sunday, June 30, 2024 - 2:23 pm

অনলাইন ডেস্ক: উচ্চশিক্ষা সম্প্রসারণ ও শিক্ষা জনগণের দোরগোড়ায় পৌঁছতে সরকার জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শনিবার ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন: চ্যালেঞ্জ ও উত্তরণ’ শীর্ষক নলেজ শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি ও শিক্ষার মান নিয়ে নানা সমালোচনা রয়েছে। উচ্চশিক্ষা সম্প্রসারণের মাধ্যমে শিক্ষা জনগণের দোরগোড়ায় পৌঁছতে সরকার প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে। উচ্চশিক্ষা সম্প্রসারণের সঙ্গে সঙ্গে শিক্ষার মানোন্নয়ন করা না গেলে শিক্ষার্থীরা বৈশ্বিক শ্রমবাজারের প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পারে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন- বাকৃবির এপিএ ও ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. সাজেদা আক্তার ও কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানি। ইউজিসির অতিরিক্ত পরিচালক ও এপিএ ফোকাল পয়েন্ট বিষ্ণু মল্লিকের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমান, জেসমিন পারভীন, শাহ মোহাম্মদ আমিনুল ইসলাম।

 

সোনালী/ সা