ঢাকা | জুন ২১, ২০২৪ - ১:৩৮ পূর্বাহ্ন

জিমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করবেন যেভাবে

  • আপডেট: Sunday, May 26, 2024 - 12:02 pm

অনলাইন ডেস্ক: চতুর্থ শিল্পবিপ্লব বা ডিজিটাল বিপ্লবের এই যুগে বিশ্বজুড়ে আধুনিক সব প্রযুক্তিপণ্যে সয়লাব। প্রায় সবকিছুই নিয়ন্ত্রিত হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে। বিশ্বের প্রায় সব অংশই এখন সম্পৃক্ত রয়েছে ইন্টারনেটে। আর এই ডিজিটাল দুনিয়ায় প্রবেশের শুরুতে প্রায় সবাই একটি জিমেইল অ্যাকাউন্ট খুলে থাকেন। কারণ, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট তৈরির জন্যও এসব ইমেইল আইডি প্রয়োজন হয়। এ ছাড়া নিরাপত্তার কথা চিন্তা করেও জিমেইল আইডি ব্যবহার করে থাকেন বেশিরভাগ মানুষ।

**প্রথমে আপনি জিমেইলের লগ ইন পেজে প্রবেশ করুন।
**এরপর জিমেইল আইডিটি টাইপ করুন ও ‘নেক্সট’ অপশনে ক্লিক করুন।
**পাসওয়ার্ড টাইপ লেখার বক্সের নিচে ‘ফরগেট পাসওয়ার্ড’ অপশনে ক্লিক করুন।
**তারপর আপনার যদি জিমেইলে বর্তমানে ব্যবহৃত পাসওয়ার্ড মনে না থাকে, তবে আগে ব্যবহার করা পাসওয়ার্ড দিন। যদি তাও মনে না থাকে তাহলে ‘Try another way’ অপশনে ক্লিক করুন।
**এরপর গুগল আপনার ফোনে ৬ ডিজিটের কোড নম্বর পাঠাবে। যদি গুগল অ্যাকাউন্টে আগে থেকেই কোনো ফোন নম্বর যুক্ত করা না থাকে বা আপনার ফোন কাছে না থাকে তাহলে জিমেইল খোলার সময় যে বদলি মেইল অ্যাড্রেস দিয়েছিলেন, গুগল সেখানে ভেরিফিকেশন কোড পাঠাবে। আর যদি আপনার জিমেইলের সঙ্গে বদলি কোনো মেইল অ্যাকাউন্টও যুক্ত করা না থাকে তাহলে আবার ‘Try another way’ অপশনে ক্লিক করুন।
**এবার আপনি প্রবেশ করতে পারবেন এমন যেকোনো মেইল আইডি চাইবে গুগল। মেইল আইডিটি দেওয়ার পর গুগল সেখানে ৬ ডিজিটের কোড পাঠাবে।
**এরপর ওই ইমেইল থেকে কোড নিয়ে গুগলের ডায়ালগ বক্সে দিতে হবে।
**তারপর জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে আপনি নতুন পাসওয়ার্ড তৈরি করবেন।

তবে খেয়াল রাখবেন নতুন পাসওয়ার্ড তৈরির সময় পাসওয়ার্ডটি যেন শক্তিশালী হয়। নতুন পাসওয়ার্ডে তৈরির ক্ষেত্রে পাসওয়ার্ড সবসময় একটু বড় হলেই ভালো, ৮ থেকে ১৬টি অক্ষরকে স্ট্যান্ডার্ড বলা যায়। কেননা অক্ষর যত বেশি হবে এটার বিন্যাস সংখ্যাও তত বেশি এবং সে কারণেই এটা বের করতেও বেশ সময় লাগবে হ্যাকারের।

ভুলে যাওয়ার আশঙ্কা না থাকলে ৩২ অক্ষরের পাসওয়ার্ড দেয়া যেতে পারে, কেননা অ্যালগরিদমের এনট্রপি যত বেশি, পাসওয়ার্ড বের করা তত দুরূহ। এ ছাড়া জিমেইলের নিরাপত্তার জন্য জটিল পাসওয়ার্ডের পাশাপাশি এতে টু ফ্যাক্টর অথেনটিকেশন যুক্ত করে রাখুন।

সোনালী/ সা