ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৮:৫১ পূর্বাহ্ন

গোপনে কে আসে আপনার ফেসবুকে, জানবেন যেভাবে

  • আপডেট: Wednesday, July 10, 2024 - 12:46 pm

অনলাইন ডেস্ক: যোগাযোগ রক্ষা করার জন্য বর্তমান সময়ে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা হয়। এইসব সামাজিক যোগাযোগমাধ্যমের মাঝে ফেসবুক সব থেকে জনপ্রিয়। আপনার পোস্ট থেকে ফেসবুকে বন্ধুতালিকায় থাকা ব্যক্তিরা সহজেই জানতে পারে আপনার হালচাল। তবে বন্ধুতালিকার বাইরে থেকেও নিয়মিত আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করে এমন ব্যক্তিও আছে।

আপনি খুব সহজেই বের করতে পারবেন কারা আপনার ফেসবুক প্রোফাইল নিয়মিত দেখে। যদিও বেশ কিছু অ্যাপের সাহায্যে এই কাজটি করা যায়। সেক্ষেত্রে অনেক সময়ই ফলাফল ঠিক আসে না। আছে নিরাপত্তার হুমকি। অর্থাৎ এসব অ্যাপ ব্যবহার করে এই ফলাফল বের করে আনতে গেলে আইডি হ্যাকের ঘটনা ঘটতে পারে। তবে এসব অ্যাপের সাহায্য বাদ দিয়েও জানতে পারবেন কে নীরবে আপনার দিকে নজড় রাখছেন। জি নিউজের প্রতিবেদনে উঠে এসেছে সেই কৌশল।

১. প্রথমে ফেসবুকে লগইন করুন।
২. এরপর আপনার টাইমলাইনে ‘অ্যাক্টিভিটি লগ’ অপশনের পাশের অপশনে যেখানে তিনটি বিন্দু রয়েছে রাইট বাটন ক্লিক করুন। সেখান থেকে ‘ভিউ পেজ সোর্স’ সিলেক্ট করুন।

৩. এ পর্যায়ে কোডভর্তি পুরো একটি পেজ পাবেন যার কিছুই আপনি বুঝবেন না। এই পেজে থাকতেই অবস্থান করার সময় ‘কন্ট্রোল+এফ বাটন চাপুন। দেখবেন, ওপরে ডান কোণায় একটি সার্চবক্স এসেছে। এই সার্চবক্সে ‘InitialChatFriendsList’ লিখুন।

৪. এরপর ‘InitialChatFriendsList’ এর পাশে কতগুলো নম্বরের তালিকা পাবেন। মূলত এই নম্বরগুলোই আপনার টাইমলাইনে যারা এসেছে তাদের ফেসবুক আইডি নম্বর।
৫. এখন এই নম্বরগুলো দিয়ে আইডি বের করার জন্য ‘facebook.com’ (ফেসবুক ডটকম) সাইটে যেতে হবে। তারপর ফেসবুক ডটকমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে যে কোনো একটি নম্বর পোস্ট দিন। দেখবেন, একটি আইডি চলে এসেছে। এরমানে এই আইডিই আপনার প্রোফাইল দেখে থাকে।

৬. এক্ষেত্রে, যে নম্বরটি (আইডি) একেবারে প্রথমেই থাকে সেই আইডিটি আপনার প্রোফাইলে নিয়মিত আসে। এরকম করে পর্যায়ক্রমে সব শেষের আইডিটি হলো যে আপনার প্রোফাইলে সবচেয়ে কম এসেছে।

 

সোনালী/সা