ঢাকা | মে ২৪, ২০২৪ - ৬:৫৭ পূর্বাহ্ন

রাজশাহীতে বৃষ্টির আশায় ধুমধাম আয়োজনে ব্যাঙের বিয়ে

  • আপডেট: Tuesday, April 23, 2024 - 6:29 pm

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর চারঘাট উপজেলার তাতারপুর গ্রামে বৃষ্টির আশায় ধুমধাম আয়োজনে ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে। সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত গ্রামের প্রায় অর্ধশত বাড়িতে বৃষ্টির জন্য গান গাওয়া শেষে বিয়ের অনুষ্ঠান হয়। আর বিয়ে শেষে সন্ধ্যায় ছিল খাওয়া দাওয়ার আয়োজন। ওই গ্রামের ইউসুফ আলী ও হাবিবা খাতুন নামের দুই শিক্ষার্থীর উদ্যোগে এই বিয়ের আয়োজন করা হয়।

ব্যাঙের বিয়ে আয়োজনের ব্যাপারে ইউসুফ আলী বলেন, বৃষ্টি নেই, তাপমাত্রা বাড়ছে। গাছের আম ঝরে পড়ছে। অন্যান্য ফসলেরও ক্ষতি হচ্ছে। এই অবস্থায় আমরা গ্রামের লোকজনকে নিয়ে ব্যাঙের বিয়ে আয়োজন করি। গ্রামের ৬০ থেকে ৭০টি বাড়িতে বৃষ্টির জন্য ‘আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দে রে’ গানটি গাওয়া হয়েছে। পরে ব্যাঙের বিয়ে দিয়ে একটি প্রতীকী পুকুর খনন করে সেখানে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। সবশেষ সন্ধ্যায় গ্রামের ওসিমুদ্দিন মণ্ডলের আমবাগানে ভোজের আয়োজন করা হয়।

তাতারপুর গ্রামের ব্যবসায়ী ইসমাইল হোসেন, গৃহবধূ আয়েশা বেগম, রোজিনা খাতুন, মমতাজসহ গ্রামের একদল শিশুও আয়োজনে সম্পৃক্ত ছিলেন। তারা নেচে-গেয়ে আবির মেখে সারা গ্রামে ঘুরে বেড়ান। আর ইউসুফ আলী ও হাবিবা খাতুন ব্যাঙ বর-বধূকে কলাগাছের খোলের মধ্যে ভরে নিয়ে ঘোরেন। বেশ কয়েকদিন ধরেই রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টির দেখা নেই। নিদারুন কষ্টে দিন কাটছে খেটে খাওয়া মানুষের।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, সবশেষ গত ১৪ এপ্রিল মাত্র দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। এর আগে গত ৩০ মার্চ রাতে জেলায় মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

গতকাল সোমবার জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দুই দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

 

সোনালী/ সা