ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৯:৫৯ অপরাহ্ন

খুলনা ও বরিশাল সিটিতে ৮ মেয়রপ্রার্থীর মনোনয়ন বাতিল

  • আপডেট: Thursday, May 18, 2023 - 11:00 pm

অনলাইন ডেস্ক: যাচাই-বাছাইয়ে আজ বৃহস্পতিবার খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আটজনসহ ৩৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

এর মধ্যে উভয় সিটিতেই মেয়র পদে চার, সাধারণ কাউন্সিলর ১২ ও সংরক্ষিত কাউন্সিলর পদে দু’জন করে প্রার্থীর মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়।

খুলনা সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আলাউদ্দিন জানান, স্বতন্ত্র প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে তাঁকে সমর্থনকারী ৩০০ ভোটারের নাম ও স্বাক্ষর দিতে হয়। এরপর দ্বৈবচয়নে পাঁচজনের তথ্য ও স্বাক্ষর যাচাই করে ইসি।

যাচাইয়ে স্বতন্ত্র মেয়রপ্রার্থী আল আমিন মো. আবদুল্লাহ চৌধুরী, শফিকুর রহমান ও সৈয়দ কামরুল ইসলামের জালিয়াতি পাওয়ায় তাঁদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মনোনয়নপত্রের সঙ্গে আয়কর রিটার্ন দাখিল না করায় জাকের পার্টির সাব্বির হোসেনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

মেয়র পদে আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা আবদুল আউয়াল ও জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধুর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে প্রার্থীরা তিন দিনের মধ্যে খুলনা বিভাগীয় কমিশনারের কাছে আপিল করতে পারবেন।

এদিকে সাধারণ ৩১টি ওয়ার্ডের ১৪৯ কাউন্সিলর প্রার্থীর মধ্যে বাছাইয়ে ঋণখেলাপিসহ বিভিন্ন কারণে ১২ জনের মনোনয়নপত্র বাতিল ও ১৩৭ জনের বৈধ ঘোষণা করা হয়।

আর সংরক্ষিত ১০টি ওয়ার্ডের ৩৯ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৩৭ জনের বৈধ ও দু’জনের বাতিল করা হয়। আগামী ২৫ মে পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে বলে জানান রিটার্নিং অফিসার।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. হুমায়ুন কবির বাছাই শেষে চার মেয়রপ্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

তাঁরা হলেন- স্বতন্ত্র প্রার্থী সৈয়দ এছাহাক, লুৎফুল কবির, মো. আসাদুজ্জামান ও মো. নেছারউদ্দিন। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে প্রার্থীরা ২১ মের মধ্যে আপিল করতে পারবেন। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১২ ও সংরক্ষিত কাউন্সিলর দু’জনের মনোনয়ন বাতিল করা হয়েছে।

বরিশাল সিটি নির্বাচনে বৈধ মেয়র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের আবুল খায়ের আবদুল্লাহ, ইসলামী আন্দোলনের মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম, জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস, জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু, স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান ও আলী হোসেন।

সোনালী/জেআর