ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৯:১৫ অপরাহ্ন

সৈকতে জনসাধারণের সেলফি: প্রতিমন্ত্রীকে প্রধানমন্ত্রীর ফোন

  • আপডেট: Sunday, May 14, 2023 - 3:49 pm

অনলাইন ডেস্ক: অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা ইস্যুতে কক্সবাজারকে ১০ নম্বর মহা বিপৎসংকেত দেখাতে বলা হলেও সৈকতে গিয়ে সেলফি তুলতে দেখা গেছে অনেককে।

এ বিষয়ে পদক্ষেপ নিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ফেনে প্রতিমন্ত্রীকে বলেন, ‘এখনো সৈকতে মানুষ সেলফি তুলছে, আনন্দ করছে। এটাকে তোমরা নিয়ন্ত্রণ করো।’

রোববার (১৪ মে) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় বিষয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

মহা বিপৎসংকেত ঘোষণার পরও আমরা দেখেছি সৈকতে সাধারণ মানুষ যাতায়াত করছে। তাদের নিয়ন্ত্রণে কোনো ব্যবস্থা আপনাদের ছিল কি না- এক সংবাদিকের এমন প্রশ্নে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘ডেফিনেটলি আছে। মহা বিপৎসংকেত দেওয়ার পরে কিন্তু বিচ খালি হয়ে গেছে।

বিচ শুধু নয়, সব টুরিস্ট কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা সেটা (সৈকতে মানুষ) দেখে আর্ম ফোর্স ডিভিশনের পিএসও’র সঙ্গে কথা বলেছি। তিনি বিজিবি, ট্যুরিস্ট পুলিশ, নৌ-পুলিশসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন। সবার প্রচেষ্টায় কিন্তু আমরা তাদের হোটেলে ফিরিয়ে নিতে সক্ষম হয়েছি।’

তিনি বলেন, ঝুঁকিপূর্ণ জায়গায় কেউ ছিল না। এমনকি গতকাল রাত সাড়ে নয়টার দিকে প্রধানমন্ত্রী আমাকে ফোন দিয়েছিলেন। প্রধানমন্ত্রী আমাকে বলেন, ‘এখনো বিচে মানুষ সেলফি তুলছে, আনন্দ করছে। এটাকে তোমরা নিয়ন্ত্রণ করো।’ পরে আমরা ডিসির সঙ্গে কথা বলার পরে বিজিবি বিচ খালি করেছে।

প্রতিমন্ত্রী বলেন, আপনি (সাংবাদিক) যেটা বলেছেন, এটা সত্যি। কিন্তু সরকার চুপ করে থাকে না, সরকার পদক্ষেপ নিয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রী এটা দেখে আমাদের নির্দেশনা দিয়েছেন।

সোনালী/জেআর