ঢাকা | জুলাই ১২, ২০২৪ - ১১:৪১ অপরাহ্ন

শিরোনাম

সংসদে নতুন অর্থবছরের বাজেট পাস

  • আপডেট: Sunday, June 30, 2024 - 2:46 pm

অনলাইন ডেস্ক: জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস করা হয়েছে।

রোববার (৩০ জুন) জাতীয় সংসদের অধিবেশনে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট পাসের জন্য প্রস্তাব করলে সংসদ সদস্যদের কণ্ঠভোটে তা পাস হয়। এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এর আগে বাজেটে মন্ত্রণালয় ও বিভাগুলোর ব্যয় সম্পর্কিত ৫৯টি দাবির ওপর ভোটগ্রহণ করা হয। এসব দাবির বিপরীতে যে ছাঁটাই প্রস্তাবগুলো আসে সেগুলোর মধ্যে তিনটির ওপর আলোচনার অনুষ্ঠত হয়। বিভাগগুলো হলো, আইন ও বিচার বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় খাত। আলোচনার পর তা কণ্ঠ ভোটে নিষ্পত্তি করা হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে গত ৬ জুন সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন ৷  যা চলতি অর্থবছরের বাজেটের চেয়ে প্রায় ৩৬ হাজার কোটি টাকা বেশি। এতে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৭৫ শতাংশ এবং মূল্যস্ফীতি ৬ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়।

রোববার (৩০ জুন) পাস হওয়া এ বাজেট আগামীকাল ১ জুলাই থেকে কার্যকর হবে ৷

বাজেটটি প্রস্তাবের পর এ বাজেটের ওপর প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, অর্থমন্ত্রীসহ ২৩৬ জন সংসদ সদস্য সাধারণ আলোচনায় অংশ নেন।

গত ১১ জুন থেকে সরকারি দল আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টিসহ অন্যান্য দল ও স্বতন্ত্র সংসদ সদস্যরা বাজেটের ওপর মোট ১১ দিন আলোচনা করেন।

 

সোনালী/ সা