ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৬:২১ অপরাহ্ন

বিজিএমইএ’র দাবি: শতভাগ কারখানায় বেতন বোনাস

  • আপডেট: Sunday, June 16, 2024 - 2:32 pm

অনলাইন ডেস্ক: ঈদুল আজহা উপলক্ষ্যে শতভাগ কারখানায় মে মাসের বেতন, বোনাস পরিশোধ ও ঈদের ছুটি দেওয়া হয়েছে বলে দাবি করেছে বিজিএমইএ ও বিকেএমইএ।  বেতন-বোনাসের বিষয়ে একই তথ্য জানিয়ে শিল্পপুলিশের পক্ষ থেকে মালিক-শ্রমিক সংগঠনকে ধন্যবাদ জানানো হয়েছে।

বিজিএমইএ শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ঢাকা ও চট্টগ্রামে বিজিএমইএ’র সদস্যভুক্ত চালু কারখানা আছে ২ হাজার ১৬০টি। শতভাগ কারখানায় মে মাসের বেতন পরিশোধ করা হয়েছে। উৎসব ভাতাও দেওয়া হয়েছে। কোথাও বেতন-ভাতা পরিশোধ বাকি রয়েছে-এমন তথ্য বিজিএমইএ’র কাছে নেই।

বিজ্ঞপ্তিতে পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রমসহ রপ্তানি সচল রাখতে সরকারি ছুটির দিনে ইপিবি, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টমস হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টমস, মোংলা কাস্টমস, বেনাপোল কাস্টমস ও পানগাঁও কাস্টমস হাউজ এবং ঢাকা ও চট্টগ্রাম বন্ড কমিশনারেট, বন্দর, ব্যাংকের শাখা ও অন্য সরকারি প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে বিজিএমইএ।

অন্যদিকে বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম শনিবার যুগান্তরকে জানান, বিকেএমইএভুক্ত শতভাগ নিট কারখানায় বেতন-ঈদ বোনাস দেওয়া হয়েছে। ৪টি কারখানায় সমস্যা হচ্ছিল। ব্যাংকের সহায়তায় সেসব কারখানাতেও সন্ধ্যার মধ্যে বোনাস দেওয়া হয়েছে।

শিল্প পুলিশ সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রায় শতভাগ শিল্প কলকারখানায় যথাসময়ে বেতন-ভাতা, বোনাস ও ছুটি দেওয়ায় বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমএ-কে ধন্যবাদ জানিয়েছে। একইসঙ্গে শ্রমিক সংগঠনসহ শিল্পকারখানায় কর্মরত শ্রমিকদের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে সহযোগিতা করায় ধন্যবাদ জানানো হয়েছে।

 

সোনালী/ সা