ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ১২:৩৬ অপরাহ্ন

আজ গার্মেন্ট ও পশুর হাট এলাকায় ব্যাংক খোলা

  • আপডেট: Sunday, June 16, 2024 - 2:37 pm

অনলাইন ডেস্ক: ঈদের আগে আজ রোববার দেশের বিভিন্ন অঞ্চলে সীমিত কিছু ব্যাংকের শাখা বিশেষ ব্যবস্থায় খোলা থাকবে।  এসব শাখায় গ্রাহকরা লেনদেন করতে পারবেন। তবে ঋণবিষয়ক কোনো কাজ হবে না। এর মধ্যে পোশাক শিল্পসংশ্লিস্ট শাখাগুলোতে আজ স্বাভাবিক লেনদেন হবে। একই সঙ্গে কুরবানির পশুর হাটের এলাকাগুলোতে কিছু ব্যাংকে আজ সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত লেনদেন হবে।

এ বিষয়ে ইতোমধ্যেই কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার দিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোতে বিষয়টি জানানো হয়েছে। ব্যাংকগুলো এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

গার্মেন্ট খাতের শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের সুবিধার্থে আজ ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকগুলোর পোশাক খাতসংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে।

সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত লেনদেন হবে। ওই সময়ে গ্রাহকরা নগদ টাকা তুলতে ও জমা দিতে পারবেন। এছাড়া টাকা স্থানান্তরও করতে পারবেন। পোশাক রপ্তানিকারকরা তাদের রপ্তানি বিল নগদায়নসহ সব ধরনের কাজ করতে পারবেন।

এছাড়া ঢাকা মহানগরী, চট্টগ্রাম মহানগরী, সিংড়া পৌরসভা, নাটোরসহ বিভিন্ন এলাকায় কুরবানির পশুর হাটের কাছাকাছি যেসব ব্যাংকের পশু বেচাকেনা সংক্রান্ত লেনদেন হয় ওইসব শাখা উপশাখা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। ব্যাংক প্রয়োজন মনে করলে বিভিন্ন পশুর হাটে বিশেষ অস্থায়ী বুথও স্থাপন করতে পারবে।

ঈদের ছুটিতে গ্রাহকদের সুবিধার্থে ব্যাংকগুলোর এটিএম বুথে পর্যাপ্ত নগদ টাকার জোগান নিশ্চিত করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। এটিএম সেবার পাশাপাশি, ইন্টারনেট ও অনলাইন ব্যাংকিং সার্বক্ষণিকভাবে চালু রাখতে হবে।

বৃহস্পতিবার ঈদের আগে স্বাভাবিক ব্যাংক লেনদেন শেষ হয়েছে। শুক্রবার থেকে শনিবার বিশেষ ব্যবস্থায় ব্যাংক খোলা ছিল।

সোনালী/ সা