ঢাকা | জুন ১৪, ২০২৪ - ৯:০২ অপরাহ্ন

জাপানে শক্তিশালী ৫.৯ মাত্রার ভূমিকম্পন

  • আপডেট: Monday, June 3, 2024 - 11:13 am

অনলাইন ডেস্ক: জাপানে শক্তিশালী ভূমিকম্পন আঘাত হেনেছে। সোমবার (৩ জুন) স্থানীয় সময় সকালে হওয়া এই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৯। অবশ্য ভূমিকম্পের জেরে সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার জাপানের মধ্যাঞ্চল শক্তিশালী ৫.৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে বলে জাপান মেটিওরোলজিক্যাল এজেন্সি (জেএমএ) জানিয়েছে। অবশ্য কম্পনের জেরে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

সোমবার স্থানীয় সময় সকাল ৬টা ৩১ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের কেন্দ্র ছিল নোটো উপদ্বীপ। আর এখানেই চলতি বছরের ১ জানুয়ারি বিধ্বংসী এক ভূমিকম্পে ২৩০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। তবে তারা এখনও তথ্য সংগ্রহ করছেন বলে পাবলিক ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে।

এদিকে সোমবার সকালের ভূমিকম্পের প্রায় ১০ মিনিট পরে একই এলাকায় ৪.৮ মাত্রার ছোট কম্পন অনুভূত হয় বলেও জেএমএ জানিয়েছে।

এই অঞ্চলের কাশিওয়াজাকি-কারিওয়া পারমাণবিক কেন্দ্রের অপারেটর বলেছেন, কম্পনের পর ক্ষয়ক্ষতি পরীক্ষা করার জন্য আপাতত এটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, ভূগর্ভস্থ ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে জাপানে প্রায় প্রতিদিনই গড়ে ১০টি ভূমিকম্প অনুভূত হয়। এর আগে, ২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল।

ভয়াবহ সেই ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামিতে দেশটিতে মৃত্যু হয়েছিল প্রায় ১৮ হাজার ৫০০ মানুষের।

 

সোনালী/ সা