ঢাকা | জুন ১৩, ২০২৪ - ৪:০০ অপরাহ্ন

কত কিলোমিটার বেগে আঘাত হেনেছে ‘রেমাল’

  • আপডেট: Monday, May 27, 2024 - 1:59 pm

অনলাইন ডেস্ক: ঘূর্ণিঝড় ‘রেমাল’ স্থলভাগে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর আগে ১১১ কিলোমিটার বেগে পটুয়াখালী-খেপুপাড়ায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড়টি। এটির তীব্রতা আর বৃদ্ধি পাওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান। তিনি আরও বলেছেন, বৃষ্টি ঝরিয়ে ক্রমেই গুরুত্বহীন হয়ে পড়বে রেমাল।

সোমবার বেলা ১১টার দিকে রেমালের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন তিনি।

আজিজুর রহমান জানান, ‘রেমাল’ মূলত সারারাত তাণ্ডব চালায়। রোববার বিকাল ৩টার পর থেকে এর অগ্রভাগ উপকূলে আছড়ে পড়ে। এর পর মধ্যরাতে ‘রেমালের’ কেন্দ্র উপকূলে আঘাত হানে। এর মূল কেন্দ্র বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করেছে।

তিনি আরও বলেন, আমরা আগেই বলেছিলাম প্রবল ঘূর্ণিঝড় ৯০-১২০ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে। ঠিক সেটিই হয়েছে। রোববার রাত থেকে আজ সকাল পর্যন্ত পটুয়াখালীতে ঝড়ের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১১১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। এর মধ্যে রোববার বিকাল ৪টায় পটুয়াখালীর খেপুপাড়ায় বাতাসের গতি ঘণ্টায় ৫৪, সন্ধ্যা সাড়ে ৭টায় ৬১, রাত সাড়ে ৮টায় ৬৫, রাত সাড়ে ১১টায় ৯১ এবং রাত দেড়টায় ঘণ্টায় সর্বোচ্চ ১১১ কিলোমিটার বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে। পাশাপাশি রাত ৩টার দিকেও পটুয়াখালীতে বাতাসের গতি ঘণ্টায় ১১১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় বাতাসের গতি রেকর্ড করা হয়েছে ঘণ্টায় সর্বোচ্চ ৫৯ কিলোমিটার।

তবে দুর্বল হয়ে পড়ায় বৃষ্টি ঝরিয়ে ঘূর্ণিঝড় ‘রেমাল’ ক্রমেই গুরুত্বহীন হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন তিনি। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আরও বলেন, আজ সকাল ৯টায় প্রবল ঘূর্ণিঝড় রেমাল স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ অবস্থায় আজ সারা দেশেই বৃষ্টিপাত বেশি থাকবে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে বৃষ্টিপাত কিছুটা কমে আসবে। পর দিন থেকে আবহাওয়া স্বাভাবিক পর্যায়ে চলে আসবে।

অন্যদিকে বৃষ্টিপাতের হালনাগাদ তথ্য জানিয়ে তিনি বলেন, সোমবার সকাল পর্যন্ত চট্টগ্রামে সর্বোচ্চ ২০৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি কুতুবদিয়ায় ১২৫, সাতক্ষীরায় ৯৩, পটুয়াখালীতে ৭২, খুলনায় ৬৫, খেপুপাড়ায় ৫৮, ভোলা ৪১ ও ঢাকায় সর্বোচ্চ ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া সারা দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে।

সোনালী/ সা