ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:১৫ অপরাহ্ন

তথ্যপ্রযুক্তি খাতে নতুন করারোপ না করার আহ্বান

  • আপডেট: Thursday, May 23, 2024 - 11:02 am

অনলাইন ডেস্ক: তথ্যপ্রযুক্তি খাতে নতুন করারোপ না করার আহ্বান জানিয়েছেন এই খাতের উদ্যোক্তারা। কৃত্তিম বুদ্ধিমত্তা বিকাশের এ সময়ে প্রচুর নতুন বিনিয়োগ দরকার। এই পর্যায়ে নতুন করে আয়কর বা ভ্যাট আরোপ করলে বিনিয়োগ বাধাগ্রস্ত হবে।

তরুণদের নিয়ে কাজ করা ১৪টি সংগঠন যৌথ উদ্যোগে এই সামিটের আয়োজন করে। অনুষ্ঠানের ২০ জন সফল ও তরুণ উদ্যোক্তা তাদের এগিয়ে যাওয়ার গল্প তুলে ধরেন। যেখানে নতুন প্রযুক্তি, বিশেষ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে কৃষি, স্বাস্থ্য ও শিক্ষা খাতের মতো গুরুত্বপূর্ণ খাতগুলো প্রাধান্য পায়।

অনুষ্ঠানের আয়োজকদের পক্ষ থেকে মঞ্চে গিয়ে ‘নিজের বলার মতো গল্প’ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ ভালোবাসার কাজ ও সৎসঙ্গ বেছে নেওয়ার আহ্বান জানান। দেশের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা তৈরিতে নিজের উদ্যোগের কথাও তুলে ধরেন তিনি।

বিডিজবস’র প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে মতো নতুন প্রযুক্তি নিয়ে কাজ করতে হলে তরুণদেরই নেতৃত্ব দিতে হবে। তরুণ উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা প্রদান করতে হবে। আগামী বাজেটে যাতে নতুন কোনো কর এই উদ্যোক্তাদের ওপরে না আরোপ করা হয় সেই ব্যাপারে তিনি সরকারকে আহ্বান জানান।

তিনি আরও বলেন, নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক প্রোডাক্ট ডেভেলপমেন্ট করার জন্য প্রচুর নতুন বিনিয়োগ দরকার। এই পর্যায়ে নতুন করে আয়কর বা ভ্যাট আরোপ করলে বিনিয়োগ বাধাগ্রস্ত হবে।

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) সভাপতি শামীম আহসান বলেন, এই আয়োজনের মাধ্যমে আজ থেকে বাংলাদেশে এআই বিপ্লব শুরু হলো। অচিরেই বাংলাদেশ গ্লোবাল এআই ইউজ কেইসের রাজধানী হিসেবে পরিণত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের প্রেসিডেন্ট নাজনীন নাহার বলেন, আজকের তরুণ উদ্যোক্তাদের উপস্থাপনাগুলো ছিল খুবই সুন্দর ও প্রাণবন্ত। একেকটা গল্প মানে সুন্দর সৃষ্টি, একেকটা গল্প মানে আমার বাংলাদেশ। একেকটা গল্প মানে আমার ইন্ড্রাস্ট্রি। আমি বিশ্বাস করি, আজকে একটা মাইলফলক ছুঁয়েছে এই মঞ্চটি।

 

সোনালী/ সা