ঢাকা | জুন ১৯, ২০২৪ - ১০:১৪ পূর্বাহ্ন

বায়ার লেভারকুসেন নাকি নেভারলুজেন!

  • আপডেট: Tuesday, May 21, 2024 - 11:13 pm

নিজস্ব প্রতিবেদক: রুপকথার মতো একটি মৌসুম বায়ার লেভারকুসেনের। কয়েক মৌসুম আগেও রেলিগেশন পথে থাকা দলটিকে ঠাট্টা করে বলা হতো নেভারকুসেন। কারণ, তারা কোন ম্যাচই জিততো না। এখন ২৩-২৪ মৌসুমে বুন্দেসলিগায় ৩৪ম্যাচ অপরাজিত চ্যাম্পিয়ন। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের রাজত্র ভেঙ্গে গত (১৪ এপ্রিল ২০২৪) জিতে নিয়েছে নিজেদের ইতিহাসের বুন্দেসলিগার প্রথম শিরোপা, যেটি বায়ার্ন মিউনিখ টানা ১১বার জিতে আসছে। যার সর্ম্পূণ কৃতিত্ব বায়ার লেভারকুসেন কোচ জাভি আলোনসোর।

ইউরোপের সেরা লিগগুলোর মধ্যে প্রথমবার অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি অর্জন করে ইতালির সিরি আ-তে ১৯৯১-৯২ মৌসুমে এসি মিলান। ইংলিশ প্রিমিয়ার লিগে ২০০৩-০৪ মৌসুমে আর্সেনাল করে এই কীর্তি। আবার ইতালির সিরি আ-তে ২০১৬-১৭ মৌসুমে জুভেন্তাস করে এই কীর্তি। লেভারকুসেন ও যুক্ত হলো এই কীর্তিতে।

জাভি আলোনসোর দল বায়ার লেভারকুসেন সব প্রতিযোগিতা মিলে অপরাজিত রয়েছে ৫১টি ম্যাচে। যার মধ্যে ৭ ম্যাচে যোগ করা সময়ে গোল পয়েন্ট আদায় করে নিয়েছে লেভারকুসেন। মৌসুমে যোগ করা সময়ে লেভারকুসেন করেছে ১৭টি গোল। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় টেবিলের ১০ এ থাকা অগসবার্গের সঙ্গে ২-১ জয় দিয়ে বুন্দেসলিগার ইতিহাসে প্রথম অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে জাভি আলোনসোর দল।

১৯৫৫ সালে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতা শুরু হওয়ার পর ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৪৮ ম্যাচ অপরাজিত ছিল বেনফিকা। প্রায় ছয় দশক পর রেকর্ডটা এখন লেভারকুসেনের।

আগামী ২২ মে ইউরোপা লিগের ফাইনালে ইতালিয়ান ক্লাব আতালান্তার মুখোমুখি হবে লেভারকুসেন। ২৫ মে জার্মান কাপের ফাইনাল দ্বিতীয় স্তরের দল কাইজারস্লাটার্নের বিপক্ষে। এই দুই ফাইনাল জিতলে নিজেদের ইতিহাসে প্রথম ট্রেবল জয় করবে জাভি আলোনসোর দল বায়ার লেভারকুসেন। আবার ক্লাব ফুটবল ইতিহাসের প্রথম ক্লাব হিসাবে নাম লিখাবে এক ফুটবল মৌসুমে অপরাজিত ও ট্রেবল জয়ের রেকর্ডে।

 

সোনালী/ সা