ঢাকা | জুন ১৯, ২০২৪ - ১০:৫৯ পূর্বাহ্ন

টানা চতুর্থ লিগ শিরোপার গার্দিওলার ম্যানচেস্টার সিটি

  • আপডেট: Monday, May 20, 2024 - 10:45 am

সিয়াম সাঈদ: ১৩৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো টানা চারবার লিগ শিরোপা জেতার ইতিহাস গড়লো পেপ গার্দিওলার দল ম্যানচেস্টার সিটি। এর আগে ইংল্যান্ডের কয়েকটি ক্লাব  পাঁচ মৌসুমের মধ্যে চারটি শিরোপা জিতলেও পরপর চার শিরোপা জিততে পারেনি কেউ। ১৮৯০এর দশকে অ্যাস্টন ভিলা এবং ১৯৮০ দশকে লিভারপুল পাঁচ মৌসুমের মধ্যে চারবার লিগ শিরোপা জেতার কীর্তি গড়েছিল।

এ ছাড়া হ্যাটট্রিক শিরোপা জেতার কৃতিত্ব আছে হাডার্সফিল্ড টাউন,আর্সেনাল, লিভারপুল, এবং ম্যানচেস্টার ইউনাইটেডের। কিন্তু গার্দিওলার দল ইতিহাস লিখে ফেলেছে।

ইতিহাস গড়ার হাতছানিতে ম্যানচেস্টার সিটি যে আগ্রাসী রূপ ধারণ করলো। আর্সেনালকে হতাশায় রেখে, ১৩৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো টানা চার লিগ শিরোপা জিতলো ম্যানচেস্টার সিটি। শিরোপা প্রতিদ্বন্দ্বী আর্সেনালের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে থেকে শেষ রাউন্ডে মাঠে নামে সিটি। ফলে, আর্সেনালের বাজিমাত করতে তাদের শুধু জিতলেই হতো না, ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারাতে হতো গত তিনবারের শিরোপাজয়ীদের। মিকেল আর্তেতার দল নিজেদের কাজটা অবশ্য ঠিকঠাকই করলো , কিন্তু তাদের আরেক চাওয়া পূরণ হলো না।

ইতিহাদ স্টেডিয়ামে ফিল ফোডেন ম্যাচের ২য় মিনিটে প্রথম আর ১৮তম মিনিটে দ্বিতীয় গোল করে গ্যালারিতে শিরোপা উৎসবের ঢেউ তুলে দেন এই ইংলিশ ফরোয়ার্ড। ম্যাচের ৪২তম মিনিটে ওয়েস্ট হাম ব্যবধান ২–১ এ নামিয়ে আনে মোহাম্মদ কুদুস। বের্নার্দো সিলভার সহায়তায় সিটির স্কোরলাইন ৩–১ করে ফেলেন রদ্রি। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখেই ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ৩-১ ব্যবধানে হারিয়ে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি।

অ্যামিরেটস স্টেডিয়ামে এভারটনের বিপক্ষে ২-১ গোলে জিতেছে আর্সেনাল। কিন্তু দুই পয়েন্টে পিছিয়ে থাকায় ম্যানচেস্টার সিটির কছে শিরোপা হারলো আর্সেনাল।

 

সোনালী/ সা