ঢাকা | মে ২০, ২০২৪ - ৫:৪৪ পূর্বাহ্ন

হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বাদশার শোক 

  • আপডেট: Sunday, May 12, 2024 - 3:00 am

অনলাইন ডেস্ক: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা, মহান মুক্তিযুদ্ধের সংগঠক প্রবীণ রাজনীতিক আকবর খান রনোর মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

শনিবার (১১ মে) ফজলে হোসেন বাদশার পক্ষে পাঠানো এক বার্তায় এ শোক জানানো হয়।

শোকবার্তায় ফজলে হোসেন বাদশা হায়দার আকবর খান রনোর আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন, আত্মীয়স্বজন এবং গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানান।

এর আগে শুক্রবার (১০ মে) রাতে দেশের বাম আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক নেতা, মার্ক্সবাদী সাহিত্যিক ও তাত্ত্বিক, বীর মুক্তিযোদ্ধা হায়দার আকবর খান রনো রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮২ বছর।

হায়দার আকবর খান রনো ১৯৪২ সালের ৩১ আগস্ট কলকাতায় জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে তিনি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের ছাত্র ছিলেন, তখনই কমিউনিস্ট পার্টির সঙ্গে জড়িয়ে পড়েন।

১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত তিনি ‘পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন’র সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৬ সালে তিনি সরাসরি শ্রমিক আন্দোলনে জড়িয়ে পড়েন।

হায়দার আকবর খান রনো রাজনীতি, অর্থনীতি, দর্শন এমনকি সাহিত্য ও বিজ্ঞানের ওপর অনেকগুলো বই লিখেছেন। তিনি ২০২২ সালে মর্যাদাপূর্ণ ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ লাভ করেন।

সোনালী/জেআর