ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:১১ অপরাহ্ন

অ্যান্ড্রয়েড মোবাইলে ই-সিম বদলাবেন যেভাবে

  • আপডেট: Sunday, April 28, 2024 - 11:41 am

অনলাইন ডেস্ক: স্মার্টফোনে ব্যবহৃত সিম কার্ডের ডিজিটাল সংস্করণ ই-সিম। সাধারণ সিম কার্ডের তুলনায় এর বেশ কিছু সুবিধা থাকা সত্ত্বেও প্রথমে এই প্রযুক্তি ব্যবহার অনেকের কাছে কঠিন মনে হতে পারে। সাধারণ সিম চাইলেই এক ফোন থেকে খুলে অন্য ফোনে সেট করে নেওয়া যায় সহজে। তবে ই-সিমের ক্ষেত্রে এই সিম কার্ড বদলানোর বিষয়টি এত সহজ নয়। চলুন জেনে নাওয়া যাক নতুন ফোনে কীভাবে ই-সিম চালু বা স্থানান্তর করবেন।

প্রথমেই যে কোম্পানির সিম ব্যবহার করা হয়, সে কোম্পানি ই-সিম ট্রান্সফার ‘সাপোর্ট’ করে কিনা এটি দেখে নিন। অনেক কোম্পানি নিজে থেকে ই-সিম স্থানান্তর করতে দেয় না। এমন ক্ষেত্রে কোম্পানির সঙ্গে আগে যোগাযোগ করতে হবে।

যে অ্যান্ড্রয়েড ফোনে ই-সিম ট্রান্সফার করা হবে, সেটি ই-সিম সাপোর্ট করে কিনা দেখে নিন। ফোনের সেটিংস অ্যাপে ‘ডাউনলোড এ নিউ ই-সিম’ অপশন আছে কিনা দেখুন।

এ ছাড়া দুটি ফোনেই ইন্টারনেট সংযোগ আছে কিনা দেখে নিতে হবে।

নতুন ফোনে ই-সিম স্থানান্তর করবেন যেভাবে
১. নতুন ফোন সেটআপ করার সময়েই ই-সিম স্থানান্তর করা ভালো। সেটআপের সময় দুটি ফোনই কাছাকাছি রাখতে হবে।
২. নতুন ফোনের সেটআপ করতে স্ক্রিনের নির্দেশনা অনুসরণ করুন, যতক্ষণ না ‘কানেক্ট টু এ মোবাইল নেটওয়ার্ক’ স্ক্রিন সামনে আসছে।
৩. ওই স্ক্রিনে ‘ট্রান্সফার সিম ফ্রম অ্যানাদার ডিভাইস’ অপশন ট্যাপ করুন।
৪. পুরনো ফোনে ‘কনফরমেশন’ স্ক্রিন আসবে। সিম স্থানান্তর নিশ্চিত করতে ‘নেক্সট’ অপশনে ট্যাপ করতে হবে।
৫. এর পর পুরনো ফোনের ওপরে আসা কিউআর কোডটি নতুন ফোন দিয়ে স্ক্যান করুন।
৬. ই-সিম স্থানান্তর শেষ করতে নতুন ফোনের ‘কানেক্ট’ অপশনে ট্যাপ করুন।
৭. অনেক সময় ফোন সেটআপের সময় ই-সিম ট্রান্সফার করা সম্ভব হয় না। এমন হলে আগে পুরনো ডিভাইস থেকে ই-সিমটি ডিলিট করে নতুন ফোনে আবার চালু করতে হবে। এটি সম্ভব না হলে সিম কোম্পানির সঙ্গে যোগাযোগ করুন।

 

সোনালী/ সা