ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:৪৩ অপরাহ্ন

রাজশাহীতে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ

  • আপডেট: Tuesday, April 23, 2024 - 10:00 pm

অনলাইন ডেস্ক: তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। সকাল থেকেই ঠা ঠা রোদে তেতে ওঠে পথঘাট। টানা দাপপ্রবাহের কারণে ভুট্টা, পাটসহ নানা ধরনের ফসল ঝলসে গেছে।

সেচ সংকটে পড়েছে বোরো আবাদ। ঝরে পড়ছে গাছের আম। ছোট অবস্থাতেই ফেটে যাচ্ছে লিচু। এমন পরিস্থিতি থেকে রক্ষায় ও বৃষ্টির ফরিয়াদ জানিয়ে রাজশাহীতে ইস্তিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজশাহীর পুঠিয়ায় ইস্তিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। পিএন মডেল উচ্চবিদ্যালয় মাঠে এ নামাজ আদায় করা হয়। পুঠিয়া উপজেলা ওলামা পরিষদ এ আয়োজন করে।

নামাজে ইমামতি করেন মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। সেখানে দুই রাকাত নামাজ শেষে রাজশাহীসহ সারা দেশে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। মোনাজাতে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

আগের দিন গত সোমবার রাজশাহীর চারঘাট উপজেলার তাতারপুর গ্রামে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে দেয়া হয়। দুপুর থেকে বিকেল পর্যন্ত গ্রামের ৬০ থেকে ৭০টি বাড়িতে বৃষ্টির জন্য গান গাওয়া শেষে বিয়ের অনুষ্ঠান হয়। বিয়ে শেষে সন্ধ্যায় ছিল খাওয়াদাওয়ার আয়োজন। ইউসুফ আলী ও হাবিবা খাতুন নামের দুই শিক্ষার্থীর উদ্যোগে এই বিয়ের আয়োজন করা হয়।

গত ১৭ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ গতকাল মঙ্গলবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

এর আগের দুই দিন ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত ১৪ এপ্রিল রাজশাহীতে দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। এর আগে ৩০ মার্চ রাতে রাজশাহীতে মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।