ঢাকা | মে ২৭, ২০২৪ - ৩:৫১ পূর্বাহ্ন

ঈদের পর প্রথম কার্যদিবস, শুরুতেই বড় পতনে শেয়ারবাজার

  • আপডেট: Monday, April 15, 2024 - 11:57 am

অনলাইন ডেস্ক: ঈদের ছুটিতে পাঁচ দিন বন্ধ থাকার পর দেশের শেয়ারবাজারে আবার লেনদেন শুরু হয়েছে। ঈদের পর প্রথম কার্যদিবস আজ সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন দেখা যাচ্ছে। লেনদেনের প্রথম আধাঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে প্রায় ৪০ পয়েন্ট। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে আড়াইশ’র বেশি প্রতিষ্ঠান । আর লেনদেন হয়েছে ৫০ কোটি টাকার কিছু বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। ফলে মূল্য সূচকও ঋণাত্মক অবস্থায় রয়েছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

এর আগে ঈদের ছুটি শুরু হওয়ার আগে শেয়ারবাজার টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমূখী থাকে। এ পরিস্থিতিতে ঈদের ছুটি শেষে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই পতন প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পতনের মাত্রা বাড়তে দেখা যাচ্ছে।

ঈদের পর প্রথম কার্যদিবস, শুরুতেই বড় পতনে শেয়ারবাজার

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৫৮ মিনিটে ডিএসইতে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ২৭০টির। আর ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ২৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৬৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।

 

সোনালী/ সা