ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১২:৩৭ অপরাহ্ন

খালেদা জিয়া সিসিইউতে

  • আপডেট: Monday, April 1, 2024 - 11:28 am

অনলাইন ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসকদের সার্বক্ষণিক তত্ত্বাবধানে রাখা হয়েছে।

তাঁর ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন গতকাল দুপুরে জানান, খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের সদস্যরা সকালে তাঁর স্বাস্থ্যের বিষয়ে পর্যালোচনা বৈঠক করেছেন। চিকিৎসকেরা সিসিইউতেই খালেদা জিয়াকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দিচ্ছেন। মেডিকেল বোর্ডই তাঁর চিকিৎসার তদারকি করছে।

মেডিকেল বোর্ডের অপর একজন চিকিৎসক রাতে জানান, খালেদা জিয়ার শরীরে জ্বর আছে। কমেছে অক্সিজেনের লেভেল (মাত্রা)। ফুসফুসেও পানি জমেছে। গতরাতেই তাঁর আল্ট্রাসনোগ্রাম করা হয়েছে। আরও কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে তাঁর। এসব টেস্টের রিপোর্ট হাতে পাওয়ার পর মেডিকেল বোর্ডের সদস্যরা পরবর্তী পদক্ষেপ নেবেন।

এর আগে তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শনিবার রাত ৩টার দিকে তাঁকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর মেডিকেল বোর্ডের সদস্যরা রাতে গুলশানের বাসভবনে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা শেষে রাতেই তাঁকে হাসপাতালে নেওয়ার সিদ্ধান্ত দেন। এরপর খালেদা জিয়াকে রাত ৩টার দিকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। গত বছরের ৯ আগস্ট খালেদা জিয়াকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তখন পাঁচ মাসের বেশি সময় চিকিৎসা শেষে গত ১১ জানুয়ারি গুলশানের বাসায় ফেরেন বিএনপি চেয়ারপারসন। বেগম জিয়ার হার্টের সমস্যা, লিভার সিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন।

এ ছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তাঁর। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা সরকার নির্বাহী আদেশে স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল।

সোনালী/ সা