ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৮:১৬ পূর্বাহ্ন

যে কারণে স্বামী-স্ত্রী একে অপরের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন

  • আপডেট: Wednesday, May 17, 2023 - 3:57 am

অনলাইন ডেস্ক: প্রেমে পড়া যতটা সহজ, সেই সম্পর্ক টিকিয়ে রাখা ততটাই কঠিন। এমনকি বিয়ের পর স্বামী-স্ত্রী একসঙ্গে বছরের পর বছর এক ছাদের তলায় থাকার পরও সম্পর্ক ভেঙে যেতে পারে।

সব সময় যে তৃতীয় ব্যক্তির কারণেই সম্পর্ক ভেঙে যায় তা কিন্তু নয়, দু’জনের বোঝাপোড়া যদি ভালো না থাকে তাহলে সেই সম্পর্কে নারী-পুরুষ উভয়ই আগ্রহ হারাতে পারেন।

দাম্পত্যে এমন কিছু ভুল হতে পারে, যে কারণে একে অপরের প্রতি আগ্রহ কমে যেতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক কী কী কোন ভুলগুলো-

যোগাযোগ কমে যাওয়া

দাম্পত্য সম্পর্কে যদি যোগাযোগ সমস্যা থাকে তাহলে একটি সম্পর্কে অনীহা আসতে পারে। সুস্থ যোগাযোগের অভাব সম্পর্কের জন্য বিপর্যয়কর হয়ে ওঠে।

এক্ষেত্রে উভয় অংশীদারের প্রয়োজন ও উদ্বেগগুলো সম্পর্কে ধারণা মেলে না ও ভুল বোঝাবুঝি বা বিভিন্ন বিষয়ের সমাধান হয় না। সঠিক যোগাযোগ সম্পর্ক আরও গাঢ় করে।

শারীরিক বা মানসিক ঘনিষ্ঠতা কমে যাওয়া

শারীরিক বা মানসিক ঘনিষ্ঠতা কমে যাওয়ার কারণেও দাম্পত্য জীবনে অশান্তি নেমে আসতে পারে ও একে অপরের প্রতি আগ্রহ কমতে থাকে। সঙ্গীর সঙ্গে মানসিক ও শারীরিক ঘনিষ্ঠতা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এক্ষেত্রে সঙ্গীর হাত ধরা, কপালে চুমু দেওয়া ও শারীরিক ঘনিষ্ঠতাসহ রোমান্টিক বিভিন্ন কথা সঙ্গীর সঙ্গে শেয়ার করা জরুরি। তাহলে সম্পর্ক ভালো থাকবে আর স্বামী-স্ত্রীর মধ্যে আগ্রহও কমবে না।

নিজেকে সময় না দেওয়া

দাম্পত্য সম্পর্ক ভালো রাখতে নিজেদের মধ্যে কিছুটা স্পেস রাখতে হবে। যাতে স্বামী বা স্ত্রী কেউই বিরক্তবোধ না করেন। ব্যক্তিগত কিছুটা সময় কাটানোর অধিকার সবারই আছে, এতে মন ভালো থাকবে।

আর যদি আপনি সঙ্গী আপনার প্রতিটি পদক্ষেপে নজর রাখেন কিংবা সীমাবদ্ধ করে দেন, তাহলে কিন্তু আপনার প্রতি সঙ্গী আগ্রহ কমতে শুরু করবে।

বিশ্বাস ও সম্মানের অভাব

সঙ্গীর প্রতি যদি আপনার বিশ্বাস ও সম্মান না থাকে তাহলে কিন্তু সঙ্গীর আপনার প্রতি আগ্রহ কমতে থাকবে। আপনি যদি সব সময় আপনার স্বামী বা স্ত্রীকে সন্দেহের চোখে দেখেন বা তাকে সম্মান না দেন কিংবা মূল্যায়ন না করেন, তাহলে কিন্তু দাম্পত্য সম্পর্ক টেকানো মুশকিল হয়ে উঠবে।

অবাস্তব প্রত্যাশা করা

একটি সম্পর্ক টিকিয়ে রাখতে দুজনেরই অবদান রাখতে হয়। দাম্পত্য জীবনে যদি কোনো অংশীদার অবাস্তব প্রত্যাশা কনে, তাহলে অন্যজন স্বাভাবিকভাবেই তাতে বিরক্ত হয়ে যাবেন। তাই আপনার সঙ্গীর কাছ থেকে অবাস্তব প্রত্যাশা করবেন না।

অনেকেই তার স্বামী বা স্ত্রীকে সিনেমার নায়ক বা নায়িকার মতো রোমান্টিক হিসেবে পেতে চান! এ ধরনের প্রত্যাশা পরিপূর্ণ না হওয়াটাই স্বাভাবিক।

কাল্পনিক জগতের সঙ্গে কখনো বাস্তবকে মেলানোর চেষ্টা করবেন না, এতে সংসারে অশান্তি হবে। দীর্ঘদিন এভাবে চললে স্বামী-স্ত্রীর একে অপরের প্রতি আগ্রহ কমতে শুরু করবে।

সূত্র: বোল্ডস্কাই