ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১০:৩৫ পূর্বাহ্ন

রাজশাহীতে ‘মা’ দিবস পালন

  • আপডেট: Sunday, May 14, 2023 - 2:00 pm

অনলাইন ডেস্ক: রাজশাহী জেলা প্রশাসক ও মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ আয়োজনে যথাযোগ্য মর্যাদায় ‘মা’ দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রবিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

‘মা’ দিবসের তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ‘মা’ পৃথিবীর সবচেয়ে মধুরতম ডাক। ছোট্ট এ শব্দের অতলে লুকানো থাকে গভীর স্নেহ, মমতা আর অকৃত্রিম ভালোবাসা।

তাইতো মমতাময়ী মায়ের সম্মানে ১৯১৪ সালের ৮ মে থেকে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার ‘বিশ্ব মা দিবস’ পালন করা হয়। যা মূলত মায়েদের সম্মান প্রদর্শনের জন্য পালিত হয়ে থাকে।

জেলা প্রশাসক শামীম আহমেদ আরও বলেন, মাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে কোনো দিনক্ষণ প্রয়োজন হয় না। মায়ের প্রতি প্রতিদিনই সন্তানের ভালোবাসা থাকে।

একজন সন্তানের কাছে মা হচ্ছে সবচেয়ে আপন ও সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল। মা শব্দটি শিশুর প্রথম বুলিই। পৃথিবীর সবচেয়ে নিঃস্বার্থ ভালোবাসা থাকে মায়ের। যে সবকিছু থেকে আগলে রাখে তার সন্তানকে।

মাকে নিয়ে তাই তো কবি কাদের নেওয়াজ লিখেছিলেন- “মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই। ” কবি তার ‘মা’ কবিতার মধ্য দিয়ে মমতাময়ী ও জন্মদাত্রী মায়ের বিশালত্বকে তুলে ধরতে চেয়েছেন।

মহিলা বিষয়ক অধিদফতর রাজশাহীর উপ-পরিচালক শবনম শিরিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) রাজশাহীর যুগ্ম-পরিচালক ছানোয়ার হোসেন, রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সাবিহা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক আলমগীর হোসেন, বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু, পুঠিয়া উপজেলার নির্বাহী অফিসার নূরুল হাই মোহাম্মদ আনাছ।

সোনালী/জেআর