ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৮:২৭ পূর্বাহ্ন

রাসিক নির্বাচন: মেয়র-কাউন্সিলর পদে যতজন প্রার্থী মনোনয়নপত্র তুললেন

  • আপডেট: Saturday, May 13, 2023 - 12:00 am

অনলাইন ডেস্ক: আগামী ২১ জুন অনুষ্ঠিতব্য রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনকে সামনে রেখে প্রথম দিকে কেউই মনোনয়নপত্র তোলেননি। তবে গেল সপ্তাহ থেকে প্রার্থীদের পদচারণায় আবারও কর্মব্যস্ত হয়ে উঠেছে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়।

বৃহস্পতিবার (১১ মে) পর্যন্ত দুজন মেয়র প্রার্থীসহ মোট ৯২১ জন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

এদিকে, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেওয়া যাবে৷ ১ নম্বর ওয়ার্ড থেকে ১০ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ১ নম্বর ওয়ার্ড থেকে ৩০ নম্বর ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনে ইচ্ছুক প্রার্থীরা রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তাদের মনোনয়নপত্র উত্তোলন ও দাখিল করতে পারছেন।

যাচাই-বাছাই ২৫ মে ও ১ জুনের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। এছাড়া আগামী ২ জুন প্রতীক বরাদ্দ করা হবে।

ভোটগ্ৰহণ করা হবে ২১ জুন। তবে যাচাই-বাছাইয়ের পর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী যদি মনে করেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে বাছাইয়ে সুবিচার পাননি, তাহলে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করতে পারবেন।

আর রাজশাহীর জন্য বিভাগীয় কমিশনারকে আপীল কর্তৃপক্ষ হিসেবে নিযুক্ত করা হয়েছে। এছাড়া আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ মে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার মো. দেলোয়ার হোসেন জানান, আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে গত ২৭ এপ্রিল থেকে ১১ মে বিকেল পর্যন্ত মেয়র পদে দুইজনসহ মোট ৯২১ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারেন। এরপর ঘোষিত তফসীল অনুযায়ী পরবর্তী নির্বাচনী কার্যক্রম পরিচালনা করা হবে।

তিনি জানান, এবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। মোট ভোটরের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন।

এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে। আর রাজশাহী সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।

এবার সম্ভাব্য ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ভোটগ্রহণ করা হবে।

সোনালী/জেআর