ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ২:২৬ অপরাহ্ন

পদ্মা নদীকে রক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন

  • আপডেট: Saturday, May 13, 2023 - 2:00 pm

অনলাইন ডেস্ক: দখল ও দূষণমুক্ত করে পদ্মা নদীকে রক্ষার দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার (১৩ মে) সকাল ১০টা থেকে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাঁচবে/যদি নদী হয় শেষ, তবে মরুভূমি হবে বাংলাদেশ’ এ স্লোগানে অনুষ্ঠিত কর্মসূচি থেকে অবিলম্বে রাজশাহীর পদ্মা নদী রক্ষার জোর দাবি জানানো হয়।

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, রাজশাহীতে গত কয়েক বছরের ব্যবধানে পদ্মা নদীতে ১৭ কিলোমিটার এলাকাজুড়ে অবৈধভাবে বাঁধ দিয়ে নদীর প্রবাহ ধ্বংস করা হয়েছে। নদী দখল করে অসংখ্য অবৈধ স্থাপনাও গড়ে উঠেছে।

এ কারণে পদ্মা নদী তার নিজস্ব অস্তিত্ব হারিয়েছে।

বক্তারা বলেন, পদ্মা নদীর অস্তিত্ব সংকটের কারণে এখন মরে গেছে এ অঞ্চলের অসংখ্য খাল-বিল, পুকুর-জলাশয়। এসব খাল-বিল দখল করে প্রভাবশালীরা রাতারাতি স্থাপনা তৈরি করে ক্রমে নদী ও খালবিলের অস্তিত্ব ধ্বংস করছে।

অবিলম্বে নদী রক্ষাসহ এ অঞ্চলের খাল-বিল-জলাশয় রক্ষা করতে হবে বলেও দাবি জানান বক্তারা। একই সঙ্গে ভূ-উপরিস্থ পানির ব্যবহার নিশ্চিতে অবিলম্বে প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নেরও দাবি জানানো হয়।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, সিনিয়র সাংবাদিক মোস্তাফিজুর রহমান রহমান খান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সাইদুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার কেন্দ্রীয় সদস্য আফজাল হোসেন, মুক্তিযোদ্ধা মঞ্চের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম মতিন, বীর মুক্তিযোদ্ধা বজলুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য দেন।

সোনালী/জেআর