ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৬:০৭ অপরাহ্ন

এরশাদের জন্মদিনে পৃথক অনুষ্ঠান, ভোট নিয়ে দেবর-ভাবির ভিন্নমত

  • আপডেট: Tuesday, March 21, 2023 - 12:54 am

অনলাইন ডেস্ক: বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, ‘সাংবিধানিক ধারা মেনেই আগামী নির্বাচনে অংশ নেবে জাতীয় পার্টি (জাপা)।’ তবে দলটির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, ‘বর্তমান ব্যবস্থায় সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ভোটে অংশগ্রহণ বা বর্জনের সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি।’

জাপার প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার পৃথক অনুষ্ঠানে এসব কথা বলেছেন দেবর-ভাবি। দীর্ঘ বিরোধের পর গত জানুয়ারিতে যৌথ বিবৃতিতে রওশন এরশাদ এবং জিএম কাদের ঐক্যের ডাক দিলেও পৃথকভাবে পালন করেছেন এরশাদের জন্মদিন।

গুলশানের বাসভবনে কেক কাটা ও দোয়া অনুষ্ঠান করেন রওশন। তাতে মসিউর রহমান রাঙ্গা, জিয়াউল হক মৃধাসহ জাপা থেকে বহিস্কার হওয়া ও বাদ পড়া নেতারা ছিলেন। ছিলেন দলটির কয়েকজন পদধারী নেতা এবং দুই সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু ও নাজমা আকতার। দুই সংসদ সদস্য কাকরাইলে জি এম কাদেরর সঙ্গে এরশাদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কর্মসূচিতেও ছিলেন।

জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ বলেন, ‘দলে বিভেদ নেই।’ তবে কেন এরশাদের জন্মদিনে পৃথক অনুষ্ঠান- এ প্রশ্নে রওশন বলেন, ‘বিরোধীদলীয় নেতা হিসেবে অনুষ্ঠান করছি। এতে দ্বন্দ্ব বা বিভেদ প্রমাণ হয় না। এরশাদের আদর্শে চলবে জাপা।’ যাঁরা তাঁর রেখে যাওয়া নির্দেশনা মেনে চলবেন না, তাঁদের পথ সুগম হবে না বলে হুঁশিয়ার করেছেন রওশন।

এর ঘণ্টাখানেক আগে কাকরাইলে জি এম কাদের বলেন, ‘বর্তমান সরকার দলীয়করণ করে কর্তৃত্ববাদী হয়ে গেছে। কর্তৃত্ববাদী সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। দেশ চালানো হচ্ছে গোঁজামিলে। অগ্রগতির কথা বলে দেশকে পিছিয়ে দেওয়া হচ্ছে। টাকার অভাবে আমদানি বন্ধ। উন্নয়নের নামে বিশাল অবকাঠামো হচ্ছে। এর সুফল দেখিনি। রিজার্ভের যা অবস্থা, ঋণ শোধের পর খালি হয়ে যাবে। ঋণ শোধ না করতে পালে দেশ দেউলিয়া হতে পারে।’ জাপা চেয়ারম্যান জানান, রাজনৈতিক সঙ্কট থেকে উত্তরণে তাঁর দল প্রয়োজনীয় সুপারিশ সময় মতো জানাবে।

এসময় জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য এসএম আব্দুল মান্নান, সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, রেজাউল ইসলাম ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর