ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৬:২০ পূর্বাহ্ন

রাজশাহীতে নানা আয়োজনে জাতীয় কবি নজরুলের জন্মজয়ন্তী উদযাপন

  • আপডেট: Wednesday, May 25, 2022 - 11:23 pm

স্টাফ রিপোর্টার: রাজাশাহীতে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় কবি নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ পূর্তি উদযাপন করা হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী কলেজের বাংলা বিভাগের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

জন্মজয়ন্তীর এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালেক। প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কবি ও গবেষক ড. অনীক মাহমুদ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী কলেজের সাবেক শিক্ষক অধ্যাপক গোলাম কবির, রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ওলিউর রহমান ও রাজশাহী কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ। অনুষ্ঠানে রাজশাহী কলেজের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে নানা আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদযাপন করেছে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমি। বুধবার একাডেমির হলমরুমে এ উপলক্ষে আলোচনা সভা ও নজরুলগীতির প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুর সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাডেমির কার্যনির্বাহী পরিষদের সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও সুসেন কুমার স্যামদুয়ার। অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন। অনুষ্ঠানে একাডেমির সংগীত প্রশিক্ষক কবীর আহম্মেদ বিন্দু, নাটক প্রশিক্ষক লুবনা রশিদ সিদ্দিকা কবিতা প্রমুখ উপস্থিত ছিলেন।

নজরুল পরিবার
এদিকে বুধবার বিকালে নগর ভবনের সরিৎদত্ত গুপ্ত সভাকক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। রাজশাহী নজরুল পরিবার এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক ড. গুলনাহার বেগম। অনুষ্ঠানে বক্তব্য দেন রাজশাহী নজরুল একাডেমির সাবেক সভাপতি আরিফা বেগম, রাজশাহী সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার প্রমুখ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট
রাজশাহী মহানগর সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে উদযাপিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে গতকাল বুধবার সন্ধ্যায় নগরীর ঐতিহাসিক ভুবনমোহন পার্কে তারা নজরুল সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করে। এতে নগরীর নজরুল সঙ্গীত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলিপ কুমার ঘোষ, নাট্যজন ব্যক্তিত্ব কামারুল্লাহ সরকার কামাল, গণশিল্পী সংস্থার জেলা সভাপতি,বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, আবৃতি পরিষদের শরিফ আহমেদ বিল্টু, স্টেক্টর কমান্ডার্স ফোরামের জেলা সভাপতি আবুল হাসান খন্দকার, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জল প্রমুখ।

আদর্শ বিদ্যাকানন
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে এফ আর আদর্শ বিদ্যাকাননে আয়োজন করে ‘নজরুল-রবীন্দ্র জয়ন্তী’ উদযাপন অনুষ্ঠান। গতকাল বুধবার সকালে এফ আর আদর্শ বিদ্যাকানন প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় । ‘আয় চলে আয় রে ধূমকেতু, আঁধারে বাঁধ অগ্নিসেতু- দুর্দিনের এই দুর্গশিরে, উড়িয়ে দে তোর বিজয় কেতন।” প্রতিপাদ্য নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে বজলুর রহমান পাঠাগার এবং এফ আর আদর্শ বিদ্যাকাননের শিক্ষার্থীরা।

এ সময় স্কুলের শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য দেন এফ আর আদর্শ বিদ্যাকানন ও বজলুর রহমান পাঠাগারের পরিচালক পাভেল রহমান, প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বিলকিছ আক্তার, শিক্ষক নিগার সুলতানা এবং অভিভাবকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বজলুর রহমান পাঠাগারের সমন্বয়ক তানহা ও নওরিন।

শিক্ষার্থিরা পরিবেশন করে রবীন্দ্রনাথ ঠাকুরের তালগাছ, কানাই মাস্টার,আমাদের ছোট নদী এবং কাজী নজরুল ইসলামের ‘আমি হব সকাল বেলার পাখি’, ‘লিচু চোর’, ‘সংকল্প’, ‘চল চল চল’ কবিতা। আবৃত্তিতে অংশ নেয়- তানহা, নওরিন, মিম, সাথী, সাফুয়ান, অর্পণ, নিজবা, ইফরান, আফজাল, জুলফা, রজিব, শাওন, আশরাফুল, স্মৃতি, মাইশা, রিহাম, মরিয়ম, ইকরা, বিল্লাল, জিহাদ, সাদিয়া, তাহিয়া।

সরকারি মহিলা কলেজ
রাজশাহী সরকারি মহিলা কলেজ-এর উদ্যোগে গতকাল বুধবার সকাল সাড়ে ৮ টায় যথাযোগ্য মর্যাদায় উদযাপণ করা হয়েছে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী। অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর গোলাম কবির, কলেজের অধ্যক্ষ প্রফেসর ড.জুবাইদা আয়েশা সিদ্দীকা এবং উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, শিক্ষক পরিষদের সম্পাদক তোফাজ্জল হোসেন মোল্লা, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আকতারুজ্জামান শেখ এবং বিভিন্ন বিভাগের শিক্ষক, বিএনসিসি, রোভার, রেঞ্জার, রেডক্রিসেন্ট, বাঁধন এর সদস্য ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ৯ টায় কলেজের সুবর্ণ চত্বর থেকে শহিদ মিনার পর্যন্ত র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে মুক্তমঞ্চের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা সহ উপাধ্যক্ষ এবং শিক্ষক কর্মকর্তাগণ। সকাল সাড়ে ৯ অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক পরিষদের সম্পাদক, শিক্ষক কর্মকর্তা এবং শিক্ষার্থীগণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন শেষে কলেজ মিলনায়তনে ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী ৩ পর্বে বিন্যাস্ত আলোচনা অনুষ্ঠান, প্রবন্ধ পাঠ, কেক কাটা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটির পরিসমাপ্তি ঘটে।