ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ১০:১১ পূর্বাহ্ন

পরিবর্তন আসছে শিক্ষা বোর্ডের আইনে

  • আপডেট: Monday, April 11, 2022 - 8:24 pm

 

অনলাইন ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আইনে পরিবর্তন আসছে বলে জানা গেছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় সংশোধিত আইন যুপোপযোগী করে এর খসড়া চূড়ান্ত করা হয়েছে।

বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের আহ্বায়ক অধ্যাপক তপন কুমার।

অধ্যাপক তপন কুমার বলেন, দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আইন পরিবর্তন করা হচ্ছে। এটি ১৯৬১ সালের অর্ডিন্যান্সের বদলে একটি পূর্ণাঙ্গ আইন তৈরি করা হয়েছে। সেটি ইংরেজির পরিবর্তে বাংলা অনুবাদ করা হয়েছে। আইনে মহামারি অবস্থায় শিক্ষা বোর্ডগুলোকে সংক্ষিপ্ত আকারে পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশ করতে স্থায়ীভাবে ক্ষমতা দেয়া হয়েছে। এটি আগে অস্থায়ীভাবে করা হলেও সেটি নতুন আইনে স্থায়ী করা হয়েছে।

তিনি বলেন, অনেক আগে এ আইনের সংশোধন করে তা মন্ত্রিপরিষদে পাঠানো হলেও সেখান থেকে কিছু সংশোধনের জন্য বলা হয়। সে কারণে আজ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের সভাপতিত্বে একটি সভা করে নতুনভাবে তা সংশোধন করা হয়। বর্তমানে এটি আবারো মন্ত্রিপরিষদে পাঠানো হবে। সেখাান থেকে ভাষাগত ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য তা জাতীয় সংসদে পাঠানো হবে।

উল্লেখ্য, বর্তমানে ১৯৬১ সালের অর্ডিন্যান্সের অধীনে দেশের সব শিক্ষা বোর্ড পরিচালিত হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগের আদেশের পরিপ্রেক্ষিতে তা যুগোপযোগী করে ইংরেজি থেকে বাংলা করা হয়েছে। তার সঙ্গে দেশে যে কোনো জরুরি অবস্থা বা মহামারিতে শিক্ষা বোর্ডকে সংক্ষিপ্ত আকারে পাবলিক পরীক্ষা আয়োজন ও ফলাফল প্রকাশের ক্ষমতা দেয়া হয়েছে।