ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ৯:৩৩ পূর্বাহ্ন

শ্রীলঙ্কায় তীব্র অর্থনৈতিক সঙ্কট, তেলের জন্য লাইনে দাঁড়িয়ে নিহত ২

  • আপডেট: Sunday, March 20, 2022 - 7:20 pm

 

অনলাইন ডেস্ক: খাদ্যদ্রব্যের আকাশচুম্বি দাম আর মুদ্রাস্ফীতিতে শ্রীলঙ্কা এখন তীব্র অর্থনৈতিক সঙ্কটে। এরই মধ্যে জ্বালানি সুরক্ষায় কম মূল্যে পেট্রোল ও কেরোসিন কিনতে বিশাল লাইন তৈরি হয়েছে দেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোতে। দেশটির ভিন্ন দুই জায়গায় লাইনে দাঁড়িয়ে দুজন ব্যক্তির নিহত হওয়া খবর দিয়েছে কলম্বো পুলিশের মুখপাত্র নলিন থালড়ুয়া।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কয়েক সপ্তাহ ধরে মানুষ পাম্পে ঘণ্টার পর ঘণ্টা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে এবং দেশটি বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

পুলিশ মুখপাত্রের বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিহতের মধ্যে একজন ছিলেন ৭০বছর বয়সী যে তিন চাকায় চালিত বিশেষ যান চালাতো। তিনি ডায়াবেটিস এবং হার্টের রোগী ছিলেন। অপরজন ৭২বছর বয়সী বৃদ্ধ। তারা দুজনেই জ্বালানী তেলের জন্য প্রায় চার ঘন্টা ধরে লাইনে অপেক্ষা করেছিলেন।

শ্রীলঙ্কার পেট্রোলিয়াম জেনারেল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি অশোকা রানওয়ালা বলেন, অপরিশোধিত তেলের স্টক ফুরিয়ে যাওয়ার পর রবিবার শ্রীলঙ্কা তার একমাত্র জ্বালানি শোধনাগারে কার্যক্রম স্থগিত করেছে। এ বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

মূল্য বৃদ্ধির কারণে স্বল্প আয়ের পরিবারে গ্যাসের পরিবর্তে কেরোসিন তেলের ব্যবহার বেড়েছে। রবিবার শ্রীলঙ্কার দ্বিতীয় বৃহত্তম গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান ‘লাফজ‘ সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম বাড়িয়ে ১হাজার ৩৫৯ শ্রীলঙ্কান রুপি ঘোষণা করেছে। ফেব্রুয়ারিতে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২.৩১ বিলিয়নে নেমে আসায় মুদ্রাস্ফীতি ১৫.১ শতাংশ ছুঁয়েছে। বর্তমানে মুদ্রাস্ফীতিতে দেশটি এশিয়ার মধ্যে শীর্ষে। সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী খাদ্য মূল্যস্ফীতি ছিল ২৫.৭ শতাংশ।

চলতি মাসের শুরুর দিকে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাঙ্ক রুপির দাম ফ্লোট করে যার ফলে মুদ্রাস্ফীতি ৩০ শতাংশেরও বেশি হ্রাস পেয়ে প্রতি মার্কিন ডলারে প্রায় ২৭৫ শ্রীলঙ্কান রুপিতে লেনদেন হয়।

শনিবার শ্রীলঙ্কায় ৪০০গ্রাম গুঁড়া দুধের দাম প্যাকেট প্রতি বেড়েছে ২৫০ রুপি। রেস্তোরাঁয় এক কাপ দুধ চা ১০০ রুপি করে রাখা হচ্ছে। বর্তমানে শ্রীলঙ্কান রুপির মান ১ডলারে ২৭৫ রুপি।