ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৬:০৮ অপরাহ্ন

বেরিলের তাণ্ডবে বিদ্যুৎহীন ২৭ লাখ মানুষ

  • আপডেট: Tuesday, July 9, 2024 - 11:12 am

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্রবল শক্তি নিয়ে আঘাত হেনেছে অতি বিপজ্জনক শক্তিশালী সামুদ্রিক ঝড় হারিকেন বেরিল। ন্যাশনাল হারিকেন সেন্টারের মতে, বেরিল সোমবার (স্থানীয় সময়) ভোরে লোন স্টার রাজ্যে আঘাত হানে। এর তাণ্ডবে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন ২৭ লক্ষাধিক মানুষ। হিউস্টন বিমানবন্দর থেকে বাতিল করা হয়েছে ১৩০০ টিরও বেশি ফ্লাইট।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বেরিল দক্ষিণ-পূর্ব টেক্সাসে আঘাত হেনেছে। আঘাত হানা এই ঝড়ে ২৭ লাখেরও বেশি মানুষের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন গেছে। ঝড়ে প্রাণ হারিয়েছেন কমপক্ষে দুইজন।

শক্তিশালী এ ঝড়ের কারণে হিউস্টনের বৃহত্তম বিমানবন্দরে ১৩০০টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। কিছুদিন আগে এই হ্যারিকেন ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হানে এবং এতে কমপক্ষে ১০ জন নিহত হয়।

টেক্সাসে ৫৩ বছর বয়সী এক ব্যক্তি বাড়িতে গাছে ভেঙে পড়ে মারা গেছেন। গাছ ভেঙে বাড়ির ওপরে পড়ার ফলে তার ছাদ ধসে পড়ে। একই অঞ্চলে ৭৪ বছর বয়সী এক বৃদ্ধাও বাড়ির ছাদে গাছ ভেঙে পড়ার পরে মারা গেছেন।

ঝড়টি এখন শক্তি হারাবে বলে আশা করা হচ্ছে, কারণ এটি ধীরে ধীরে উত্তর-উত্তর-পূর্ব দিকে সরে যাচ্ছে। তবে বৃষ্টিপাতের জেরে আকস্মিক বন্যার পাশাপাশি ভারী বর্ষণের ঝুঁকি এখনও রয়ে গেছে।

সোনালী/ সা