ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১:০৭ পূর্বাহ্ন

ইউরো কাপে প্রথম অঘটনের শিকার বেলজিয়াম

  • আপডেট: Tuesday, June 18, 2024 - 12:47 pm

অনলাইন ডেস্ক: ইউরোতে প্রথম অঘটনের শিকার বেলজিয়াম। সোনালী প্রজন্মের পরের পর্যায় আছে বেলজিয়ামের। তাদের সোনালী প্রজন্মে ২০১৮ বিশ্বকাপে হয়েছিলো ৩য়। বিশ্বপয়েন্ট টেবিলে তারা তৃতীয়। কাল ফ্রাঙ্কফুর্টে বেলজিয়ামের বিপক্ষে স্লোভাকিয়ার ১-০ গোলের জয়টাকে বড় অঘটন বলে দেওয়া যায় নিশ্চিন্তে।

স্লোভাকিয়ার ফিফা র্যাঙ্কিং ৪৮, সেখানে বেলজিয়ামের ৩। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের বড় বড় তারকারা খেলেন বেলজিয়ামে। সেই বেলজিয়াম আজ ফ্রাঙ্কফুর্টে একের পর এক সুযোগ নষ্ট করে গেল। অন্যদিকে ম্যাচের ৭ মিনিটে ইভান শারাঞ্জের করা গোলে পাওয়া লিড শেশ পর্যন্ত ধরে রেখে স্লোভাকিয়া পেল স্মরনীয় এক জয়।

বেলজিয়ামের ভাগ্য খারাপ ছিলো বলা যেত পার। কারণ ম্যাচের ৩য় মিনিটেই এগিয়ে যেতে পারত বেলজিয়াম। গোলমুখে রোমেলু লুকাকুর অবিশ্বাস্য মিসে গোল পাওয়া হয়নি তাদের। ৬ষ্ঠ মিনিটের মাথায় আবারও লুকাকুর মিস। ডানপ্রান্ত থেকে জেরেমি ডোকু আর বামপ্রান্তে লিসান্দ্রো ট্রসার্ডের বাড়ানো সব বল মিস করেন বেলজিয়ান নাম্বার টেন। ৪১ মিনিটে আবার লুকাকুর মিস।তারপড় দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে প্রথম গোল পায় বেলজিয়াম। কিন্তু লুকাকুর সেই গোল অফসাইডে বাতিল ঘোষণা হয়। ৮৯ মিনিটে দুরন্ত গোল করে সমতা ফিরিয়েছিলেন সেই লুকাকু। স্নিকো প্রযুক্তিতে দেখা যায় ওপেন্ডা রিসিভ করার সময় বল তাঁর হাতে লেগেছে। তাঁর মাইনাস থেকেই গোল করেছেন লুকাকু। সেই গোলও বাতিল ঘোষণা করেন রেফারি।

অন্যদিকে ১-০ গোলে লিডের পর রক্ষণেই মনোযোগী হয় স্লোভাকিয়া। বিপরীতে ডোকু-ট্রসার্ড এবং ডি ব্রুইনা শাণাতে থাকেন আক্রমণ। যদিও তাতে কাজের কাজ হয়নি। দুটি গোল বাতিলের পর রেড ডেভিলসের সমর্থকরা গ্যালারিতে যেন মুষড়ে পড়েন। আর ইউরো কাপের প্রথম ম্যাচে ১-০ গোলে হেরে মাঠ ছাড়তে হয় বেলজিয়ামকে।২০২২ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হতাশাজনক বিদায়ের পর এবারের ইউরোও তাই খুব বাজেভাবে শুরু হলো বেলজিয়ামের। একই গ্রুপে দিনের অন্য ম্যাচে রোমানিয়া ৩-০ গোলে ইউক্রেনকে হারিয়ে দেওয়ায় বেলজিয়ামের কাজটা কঠিন হয়ে গেল আরও। কাতার বিশ্বকাপের ভাগ্য বরণ করতে না চাইলে গ্রুপের বাকি দুই ম্যাচে এখন বেলজিয়ামকে দারুণ কিছুই করতে হবে।

 

সোনালী/ সা