ঢাকা | জুন ১৯, ২০২৪ - ১০:২৭ পূর্বাহ্ন

ল্যাপটপ ভাল রাখতে চান, জেনে রাখুন ১০টি গুরুত্বপূর্ণ টিপস

  • আপডেট: Saturday, June 8, 2024 - 11:45 am

অনলাইন ডেস্ক: ল্যাপটপের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য এটিকে যত্ন সহকারে ব্যবহার করা অত্যন্ত জরুরি। যত্ন ছাড়া একটা ল্যাপটপ ব্যবহার করলে ওই ল্যাপটপ খুব বেশি দিন ব্যবহার করা যাবে না। সঠিক ভাবে যত্ন সহকারে ব্যবহার করলে ওই ল্যাপটপের হার্ডওয়্যার, ডেটা, এবং সফ্টওয়্যার সংক্রান্ত নানা সমস্যা থেকে আপনার ল্যাপটপকে রক্ষা করা যাবে। ধুলো পড়ে থাকলে ল্যাপটপের বায়ু প্রবাহসহ নানা ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে অসময়ে আপনার ল্যাপটপ নষ্ট হতে পারে। তাই ল্যাপটপের যত্নে কি কি নেওয়া জরুরি তা জানা অত্যাবশ্যক।

ল্যাপটপের যত্নে অনেক কিছুই করা করার রয়েছে। তবে আপনার জন্য আজকের আর্টিকেলে ল্যাপটপের যত্নে করণীয় গুরুত্বপূর্ণ ১০টি বিষয় নিয়ে আলোচনা।

পরিষ্কার রাখুন
ল্যাপটপে নানা রকমের ধুলো পড়ে ল্যাপটপের সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে। যাতে হার্ডওয়্যার কোনো প্রকার সমস্যা না হয় সে জন্য পরিষ্কার রাখুন। ভাল কভার ব্যবহার করুন। ল্যাপটপ ব্যবহার না করলেও এটিকে ভাল কভারে রাখুন যাতে কোনো প্রকার ময়লা না পড়ে।

কাছাকাছি খাবার এবং পানীয় এড়িয়ে চলুন 
ল্যাপটপের আশেপাশে খাবার ও পানীয় রাখলে এসব ল্যাপটপে পড়ে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই ল্যাপটপের আশেপাশে খাবার এবং পানীয় রাখা থেকে বিরত থাকার চেষ্টা করা জরুরি।

উচ্চ তাপমাত্রা ব্যবহার থেকে বিরত থাকুন
ল্যাপটপের ব্যাহারের সময় অনেক ক্ষেত্রে দেখা যায় গরম হয়ে গেছে, বেশি গরম হয়ে পড়লে ল্যাপটপের প্রসেসর এ ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই ব্যবহারের সময় ল্যাপটপ কেমন গরম হচ্ছে সে বিষয়ে লক্ষ রাখতে হবে।

ক্লিনিং উপকরণ ব্যবহার করুন
ল্যাপটপ ব্যবহারের পর দেখা যায় অনেক প্রকার ময়লা হয়ে যায়। ল্যাপটপে এ ধরনের ময়লা এড়াতে বাজার নানা ধরনের ক্লিনিং উপকরণ পাওয়া যায়। এ ক্লিনিং উপকরণ গুলো দিয়ে ল্যাপটপ পরিষ্কার করুন।

পরিষ্কার করলে ল্যাপটপে কোনো প্রকার সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না। অন্যথায় অন্য যে কোনো কিছু দিয়ে ল্যাপটপ ক্লিন করলে ভালোর বিপরীতে খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায় । তাই উচিৎ বুঝে শুনে ভালো ক্লিনিং দ্রব্য ক্রয় করা।

কুলিং ফ্যান ব্যবহার করুন
ল্যাপটপ অতি তাপমাত্রায় কুলিং ফ্যান ব্যবহার না করলে নানা ধরনের সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে কুলিং ফ্যান ব্যবহার করলে ল্যাপটপের মাদারবোর্ড ও প্রসেসরসহ সকল কিছুর ওপর প্রেসার কম পড়ে কারণ ল্যাপটপের তাপমাত্রা সঠিক থাকে।

এন্টিভাইরাস ইনস্টল
ল্যাপটপে অনেক ক্ষেত্রে দেখা যায় ভাইরাসের আক্রমণ হয়। ভাইরাসের আক্রমণের ফলে ল্যাপটপে নানা ধরনের জটিলতা সৃষ্টি হয় তাই আমাদের সকলের উচিত ল্যাপটপ কেনার সঙ্গে সঙ্গে এন্টিভাইরাস ইনস্টল করা।

সিস্টেম আপডেট
সিস্টেম ও সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে নিরাপদ থাকুন এবং এটির জন্য নিয়মিতভাবে চেক করুন কখন আপনার ল্যাপটপের আপডেট প্রয়োজন। সর্বোত্তম কর্মক্ষমতা এবং নিরাপত্তা নিশ্চিত করতে আপনার অপারেটিং সিস্টেম, ড্রাইভার এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন।

সঠিক বায়ুচলাচল
লক্ষ রাখুন আপনি যে ল্যাপটপ আপনি ব্যবহার করছে যেখান দিয়ে বাতাশ আসা যাওয়ার কথা সেখান দিয়ে বাতাস যাচ্ছে কিনা। ঠিক বায়ুপ্রবাহের জন্য এবং অতিরিক্ত গরম হওয়া রোধ করতে এটি একটি সমতল, শক্ত পৃষ্ঠে ব্যবহার করুন।

আপনার ডেটা ব্যাকআপ করুন
হার্ডওয়্যার ব্যর্থতা বা দুর্ঘটনার ক্ষেত্রে ডেটা ক্ষতি রোধ করতে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা ক্লাউড স্টোরেজে নিয়মিতভাবে গুরুত্বপূর্ণ ফাইল এবং নথিগুলোর ব্যাকআপ রাখুন। যদি ব্যাকআপ না রাখা হয় তাহলে পরক্ষণে সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে।

সঠিকভাবে শাটডাউন
অনেক ক্ষেত্রে দেখা যায় ঢাকনা বন্ধ না করে বা স্লিপ মোড করে রাখা হয়। এগুলো না করে আপনার ল্যাপটপটি সঠিকভাবে বন্ধ করুন। কোনো অ্যাপ রার্নিং থাকলে ঐ অ্যাপ কোজ করে ল্যাপটপটি  বন্ধ করুন।

সর্বোপরি দেখা যায় অনেক কষ্ট করে অনেকেই ল্যাপটপ ক্রয় করে কিন্তু সঠিক ভাবে যত্ন না করার জন্য অল্প কিছুদিন পর ল্যাপটপটি নষ্ট  হয়ে যায়। তাই যাদের ল্যাপটপ আছে তারা ল্যাপটপ ব্যাবহারে ল্যাপটপের যত্নে সচেতন হই। সঠিক ল্যাপটপটি যাচাই করে করে কেনার বিষয়ে লক্ষ রাখি।

আমারা লক্ষ করি বাজারে অনেক প্রতিষ্ঠান ল্যাপটপ বিক্রি করে এ সকল প্রতিষ্ঠানের মধ্যে অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলো নন চ্যানেলের প্রোডাক্ট বিক্রি করে যা একজন ক্রেতার জন্য মোটেই ভালো না আবার লক্ষ করা যায় অনেকেই ল্যাপটপ কেনার ক্ষেত্রে একটি ল্যাপটপ এর যে দাম তার চাইতে বেশি দাম দিয়ে ল্যাপটপ ক্রয় করে। আবার কিছু দোকান রয়েছে যে দোকান গুলোতে বিক্রয় উত্তর সঠিক সেবা দেয় না। তাই এ সকল সমস্যা এড়াতে সকলের উচিত ল্যাপটপ কেনার পর্বে একটা বিশ্বস্থ দোকান নির্বাচন করা।

 

সোনালী/ সা