ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:২০ অপরাহ্ন

ঈদের আগে সহজেই ফ্রিজ পরিষ্কার করবেন যেভাবে

  • আপডেট: Tuesday, June 4, 2024 - 11:40 am

অনলাইন ডেস্ক: কুরবানির ঈদ অর্থাৎ ঈদুল আজহা দরজায় কড়া নাড়ছে। স্বাভাবিকভাবেই কুরবানির মাংস ফ্রিজে রাখতে হয়। তাই ঈদের আগেই ফ্রিজ পরিষ্কার করা জরুরি।

ঈদ ছাড়াও নিয়মিত ফ্রিজ পরিষ্কার করতে হয়, না হলে ফ্রিজে ভেতরে বাসা বাঁধতে পারে জীবাণু। সেখান থেকে হতে পারে নানা ধরনের অসুখ। অপরিষ্কার ও বরফ জমাট বাঁধা ফ্রিজে বিদ্যুৎ বিলও আসে বেশি। তবে ফ্রিজ ব্যস্ত সময়ে ফ্রিজ পরিষ্কার করা অনেকের জন্য বেশ কঠিন। যদিও কিছু কৌশল ব্যবহার করলে সহজে কম সময়ে ফ্রিজ পরিষ্কার করতে পারবেন।

উপকরণ

ফ্রিজ পরিষ্কার পরতে নরম স্পঞ্জ, পানি, ডিটারজেন্ট, ছোট তোয়ালে ও পুরোনো ব্রাশ লাগবে। তবে খেয়াল করবেন সবকিছু যেন পরিষ্কার থাকে।
যেভাবে ফ্রিজ পরিষ্কার করবেন

ফ্রিজ পরিষ্কার করার ক্ষেত্রে প্রথমেই ফ্রিজের সব খাবার বের করতে হবে। পরিষ্কারের আধা ঘণ্টা আগে থেকে ফ্রিজের বৈদ্যুতিক লাইন বন্ধ করে দিন। এতে ফ্রিজে জমা সব বরফ গলে যাবে।

ফ্রিজের তাকগুলো খুলে বের করে নিন এতে পরিষ্কার করা সহজ হবে। কখনো ট্রেগুলো গরম পানিতে ভিজিয়ে রাখবেন না। কারণ, ফ্রিজের মধ্যে এগুলো সব সময় ঠান্ডা থাকে। হঠাৎ গরম পানি দিলে চিড় ধরতে পারে। তাই ট্রেগুলো কুসুম গরম পানিতে ধুতে হবে। কোমল ডিটারজেন্ট মিশিয়ে স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন। পরবর্তীতে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে আলো-বাতাসপূর্ণ জায়গায় ট্রেগুলো শুকাতে দিতে হবে।

ডিটারজেন্ট মেশানো পানি ফ্রিজের ভেতরে স্প্রে করুন। এবার নরম স্পঞ্জ দিয়ে ভালোভাবে মুছে নিন। সবশেষে পরিষ্কার পানিতে কাপড় ভিজিয়ে ভালোভাবে মুছতে হবে।
ডিপ ফ্রিজ পরিষ্কার করার জন্য মাইক্রোফাইবারযুক্ত কাপড় ব্যবহার করাই ভালো। কারণ, ডিপ ফ্রিজে অতিরিক্ত বরফ জমে থাকার কারণে দুর্গন্ধ ছড়ায় বেশি।

ফ্রিজের দরজার কোনায় থাকা রবারটি আঠালো হয়ে যায়। সেক্ষেত্রে পানিতে ভিনেগার মিশিয়ে কাপড় ও ব্রাশের সহায়তায় ভালোভাবে পরিষ্কার করে নিন।

ভিনেগার মেশানো পানিতে তোয়ালে ভিজিয়ে ফ্রিজের বাইরের অংশটাও ভালোভাবে মুছে পরিষ্কার করে নিন। এই পর্যায়ে ড্রয়ার ও তাকগুলো শুকিয়ে গেলে ফ্রিজের ভেতরে রাখতে পারবেন।

ফ্রিজের ভেতরটা ভালোভাবে শুকিয়ে গেলে ফ্রিজের সুইচ অন করুন এবং সব সেটিং ঠিক আছে কি না, দেখে নিন। ফ্রিজ অন করার পর দেখুন ভেতরটা ঠান্ডা হচ্ছে কি না।

 

সোনালী/ সা