ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৭:১৮ অপরাহ্ন

আম খাওয়ার পর ভুলেও যেসব খাবার খাবেন না

  • আপডেট: Tuesday, May 21, 2024 - 12:44 pm

অনলাইন ডেস্ক: গ্রীষ্মকালের সুমিষ্ট ফল আম শুধু আমাদের স্বাদে তৃপ্তিই জোগায় না, পুষ্টিরও জোগান দেয়। এতে প্রচুর ভিটামিন সি, বি, ক্যালসিয়াম, আয়রন ও খনিজ লবণসহ বিভিন্ন পুষ্টি উপাদান আছে।  তবে মনে রাখতে হবে, আম খাওয়ারও আছে কিছু নিয়ম-কানুন। আম খাওয়ার ঠিক পরপরই কিছু খাবার এড়িয়ে চলা ভালো।

পানি: আম খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করলে পেটে ব্যথা হতে পারে। চিকিৎসকরা বলছেন, আম খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করলে অ্যাসিডিটি হতে পারে। গ্যাস জমতে পারে। আম খাওয়ার অন্তত ৩০-৬০ মিনিট পর পানি পান করা উচিত।

করলা: আমের সঙ্গে করলার খানিকটা শত্রুতা আছে। তাই আমের পর করলার তরকারি খেলে বমি বমি ভাব বা বমি হতে পারে। শ্বাসকষ্টের সমস্যাও হতে পারে।

দই: আম খেয়েই দই খাবেন না। পুষ্টিবিদরা জানিয়েছেন, আমের সঙ্গে বা ঠিক পরপরই দই খেলে শরীরে শর্করা হঠাৎ বেড়ে যায়। এতে শরীরের ভারসাম্য নষ্ট হয়। অন্যদিকে ত্বকেও সমস্যা দেখা দিতে পারে। এতে এক ধরনের বিষক্রিয়াও হতে পারে।

কোমল পানীয়: আম খাওয়ার পরপরই কোমল পানীয় খেলে ডায়াবেটিস অনেক বেশি বেড়ে যেতে পারে। কারণ দুটোই চিনিতে ভর্তি। তাই ডায়াবেটিস রোগীরা ভুলেও কাজটি করবেন না।

মসলাযুক্ত খাবার: আম খেয়েই মসলাযুক্ত খাবার খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। এতে হজমে সমস্যা হতে পারে। ত্বকের জন্যও এটা ক্ষতিকর।

 

সোনালী/ সা