ঢাকা | জুন ১৯, ২০২৪ - ৯:০২ পূর্বাহ্ন

রাবিতে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়ন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট: Sunday, May 19, 2024 - 12:14 pm

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে মহাপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) এই কর্মশালার আয়োজন করে। শনিবার (১৮মে) সকালে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে কর্মশালার উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন বিমক সদস্য অধ্যাপক হাসিনা খান। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন রাবি উপাচার্যের দায়িত্বেরত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

এই কর্মশালার টেকনিক্যাল সেশনে ‘উচ্চশিক্ষা ক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা’ শীর্ষক বিষয়ে ব্লেন্ডেড লার্নিং পলিসি ও জাতীয় পর্যায়ে মহাপরিকল্পনা প্রণয়নের প্রেক্ষিত সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মুহাইমিন আস সাকিব এবং ‘ব্লেন্ডেড লার্নিং রোডম্যাপ: কস্ট মডেলিং এন্ড এস্টিমেশন’ শীর্ষক বিষয়ে বাংলাদেশ রিসার্চ নেটওয়ার্কের (বিডিরেন) সিইও মোহাম্মদ তৌরিত আলোচনা করেন।

এরপর অনুষ্ঠিত হয় ‘ব্লেন্ডেড শিক্ষা’ বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়সমূহের প্রস্তুতি ও ভবিষ্যত করণীয় শীর্ষক গ্রুপ ওয়ার্ক। এতে অংশগ্রহণকারী ১০টি সরকারি ও ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা তাঁর প্রতিনিধি, ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেন্টারের পরিচালক/প্রশাসকবৃন্দ অংশ নেন। এই পর্বে রিসোর্স পারসন ছিলেন অধ্যাপক মুহাইমিন আস সাকিব (ঢাবি) ও মোহাম্মদ তৌরিত (বিডিরেন)। বিমক’র অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক গ্রুপ ওয়ার্কটি সঞ্চালনা করেন। কর্মশালার তৃতীয় পর্বে গ্রুপ ওয়ার্কেপ্রাপ্ত তথ্য-উপাত্ত উপস্থাপন ও তার ভিত্তিতে আলোচনা অনুষ্ঠিত হয়।

 

সোনালী/ সা