ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৬:৪১ অপরাহ্ন

যেভাবে গরমে সুস্থ থাকবেন বয়স্করা

  • আপডেট: Saturday, May 18, 2024 - 12:57 pm

অনলাইন ডেস্ক: গ্রীষ্মকালীন সর্বোচ্চ তাপদাহের মধ্যদিয়ে এখন সময় যাচ্ছে। এ সময়টা বয়স্কদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ। তবে একটু সচেতন থাকলে এবং কিছু নিয়ম মেনে চললে বয়স্ক ব্যক্তিকে সুস্থ রাখা সম্ভব। এই গরমে বয়স্কদের ভালো থাকার উপায়গুলো হচ্ছে-

কম বয়সীদের তুলনায় বয়স্কদের শরীরে পানি সংরক্ষণের ক্ষমতা অনেক কমে যায়। এ কারণে তাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করা প্রয়োজন। অনেক সময় তারা পিপাসার্ত থাকলেও পানি পান করার ব্যাপারে অনাগ্রহী থাকে। তাই বাড়ির অন্যান্য সদস্যদের বয়স্করা যাতে পর্যাপ্ত পানি পান করে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

* ডাক্তারের সঙ্গে যোগাযোগ রাখুন

এই গরমে স্বাস্থ্য ঝুঁকি কমাতে নিয়মিত ডাক্তারের সঙ্গে যোগাযোগ রাখুন। যে কোন স্বাস্থ্য সমস্যায় ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

* সতর্কতার সঙ্গে বাইরে যাওয়ার সময় নির্বাচন করুন

যেহেতু এখন তাপদাহ চলছে, তাই ঘরের বাইরে যতটা কম যাওয়া যায় ততটাই নিরাপদ। তবে একান্ত প্রয়োজন হলে ঘরের বাইরে যাওয়ার সময়টি সতর্কতার সঙ্গে নির্বাচন করতে হবে। সকালে বা সন্ধ্যায় রোদের তাপমাত্রা কমে গেলে বাইরে বের হওয়া অনেকটা কম বিপদজনক হবে।

* ত্বকের যত্ন নিন

গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় ত্বক। বয়স্কদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তাই এ সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া জরুরি। ত্বক শুষ্ক হতে দেওয়া ঠিক হবে না। তাই গোসলের পর ত্বক ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

* ঘরের আবহাওয়া ঠান্ডা রাখুন

পরিবারের বয়স্ক ব্যক্তিটির শোবার ঘর, স্টাডি, লিভিং রুম ইত্যাদি ঠান্ডা রাখার ব্যবস্থা করতে হবে। সরাসরি সূর্যালোক থেকে রক্ষার জন্য জানালায় ভারি পর্দা ব্যবহার করা যেতে পারে।

* আরামদায়ক পোশাক পরুন

তাপদাহ থেকে বাঁচতে আরামদায়ক পোশাক পরা জরুরি। দিনেরবেলা ঘরের বাইরে গেলে হালকা রঙের, সুতি এবং ফুল স্লিভ পোশাক পরুন।

* হালকা ব্যায়াম করতে হবে

গ্রীষ্মের এই গরমে শরীরকে ফিট রাখতে সব বয়সীদেরই শরীরচর্চা করা জরুরি। বয়স্কদেরও নিয়মিত কিছু হালকা শরীর চর্চা করা দরকার। শরীরচর্চার সময় প্রয়োজনীয় বিরতি নিন এবং পর্যাপ্ত পানি পান করুন।

* গ্রীষ্মকালীন স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে জানুন

স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে ধারণা থাকলে যে কোন জরুরি অবস্থার মোকাবিলা করা সহজ হবে। তবে জরুরি অবস্থায় ঘরেই চিকিৎসা সীমাবদ্ধ না রেখে অতি দ্রুত কাছের স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে হবে।

* যা জানবেন

▶ বয়স্কদের জন্য ঝুঁকিপূর্ণ তাপমাত্রা কোনটি : যখন তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইট বা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যায়, তখন বয়স্কদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যায়।

▶ এসি বয়স্কদের জন্য কতটা উপকারী : বয়স্কদের ত্বক অনেক বেশি সংবেদনশীল হওয়ায় ঠান্ডা এবং গরম উভয় তাপমাত্রাই ঝুঁকির কারণ হতে পারে। তাই তাপমাত্রার ব্যালেন্স রক্ষায় এয়ার কন্ডিশনিং বা এসি তাদের জন্য বেশ উপকারী।

 

সোনালী/ সা