ঢাকা | মে ৩০, ২০২৪ - ৬:০৩ পূর্বাহ্ন

১৫ মে থেকে বাজারে মিলবে নাটোরের আম

  • আপডেট: Friday, May 10, 2024 - 11:00 am

অনলাইন ডেস্ক: নাটোরে নিরাপদ আম ও লিচু আহরণ সংরক্ষণ ও বাজারজাতকরণ নিশ্চিত করতে আগামী ১৫ মে থেকে আম ও ২০ মে লিচু গাছ থেকে নামানোর তারিখ নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা বাগান মালিক, ব্যবসায়ী, কৃষি বিভাগের কর্মকর্তাসহ প্রশাসন ও আইনশৃঙ্খলায় নিয়োজিত বাহিনীর কর্মকর্তাদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় এ তারিখ ঘোষণা করেন।

সভায় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, পুলিশ পরিদর্শক ফরহাদ হোসেন, উপপরিচালক (উদ্যান) শামসুর নাহার ভুঁঞা, উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহান প্রমুখ।

সভায় জানানো হয়, আবহাওয়া প্রতিকূলে থাকায় এবারে আম লিচুসহ গ্রীষ্মকালীন ফল দেরিতে এসেছে। বাজারে যাতে অপরিপক্ব এবং ভেজালমিশ্রিত কোনো ফল বিক্রি করতে না পারে সেই জন্যই কৃষি বিভাগের সমন্বয়ে এ ফল আহরণ সংরক্ষণ এবং বাজারজাতকরণ বিষয়ক সভা আহবান করা হয়েছে।

সভায় ঘোষিত তারিখ অনুযায়ী স্থানীয় মোজাফফর জাতের লিচু আহরণ করতে পারবেন ২০ মে থেকে এবং বোম্বাই ও চায়না জাতের লিচু ২৭ মে থেকে আহরণ করা যাবে। এছাড়া স্থানীয় গুটি জাতের আঁটির আম ১৫ মে থেকে নামানো যাবে। গোপালভোগ আম ২৫ মে, রানী পছন্দ ৩০ মে, লক্ষণভোগ ৫ জুন, খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ১২ জুন, মোহনভোগ ২০ জুন, হাড়িভাঙ্গা ২৫ জুন, ফজলি ৩০ জুন, আম্রপালি ২৫ জুন, মল্লিকা ৫ জুলাই, বারিআম  ১০ জুন, আশ্বিনা ২০ জুলাই ও গৌরমতি জাতের আম ২০ আগস্ট থেকে আহরণ ও বাজারজাতকরণ করতে পারবেন আমচাষি, বাগান মালিক, আড়ত মালিক এবং ব্যবসায়ীরা।

এর আগে আম বা লিচু বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বিষয়গুলো মনিটরিং করতে কৃষি বিভাগের পাশাপাশি প্রশাসন আলাদা তদারকি ও মোবাইল কোর্ট পরিচালনা করবে বলে জানান জেলা প্রশাসক।

 

সোনালী/ সা