ঢাকা | মে ৩০, ২০২৪ - ১২:২৩ অপরাহ্ন

সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হলে কর্মসূচির হুশিয়ারি

  • আপডেট: Friday, May 10, 2024 - 10:22 pm

স্টাফ রিপোর্টার: সংবাদ প্রকাশের জেরে রাজশাহীতে কর্মরত দেশ টিভির বিশেষ প্রতিনিধি ও রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সাবেক সভাপতি কাজী শাহেদের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে করা মামলা প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচি দেয়ার হুশিয়ারি দিয়েছে রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (আরটিজেএ)।

শুক্রবার সন্ধ্যায় আরটিজেএ-এর নির্বাহী কমিটির এক জরুরি সভায় সভাপতি মেহেদী হাসান শ্যামল ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে শাহেদের বিরুদ্ধে মামলার ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে অবিলম্বে মামলা নিঃশর্তে প্রত্যাহারের দাবী জানিয়েছেন রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘টেলিভিশনের একজন সংবাদকর্মী হিসেবে কাজী শাহেদ উক্ত সংবাদে অভিযোগকারীর বক্তব্য এবং সে অনুযায়ী বিভিন্ন পক্ষের বক্তব্য প্রচার করেছেন। উক্ত সংবাদে কাজী শাহেদ নিজস্ব কোনো বক্তব্য প্রচার বা মতামত প্রদান করেননি।’

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘টেলিভিশনে প্রচারিত কোনো সংবাদে টিভি রিপোর্টারের নিজস্ব কোনো বক্তব্য প্রচারের সুযোগ থাকেনা। কিন্তু এই প্রক্রিয়ার বাইরে গিয়ে গণমাধ্যম কর্মীদের জন্য বিতর্কিত সাইবার নিরাপত্তা আইনের ২৯/৩১/৩৫ ধারায় মামলা দায়ের প্রকৃত আইনের অপব্যবহার, যা না করার ব্যাপারে সরকারের সুস্পষ্ট অঙ্গীকার রয়েছে। দেশের গণমাধ্যমকর্মীরা দীর্ঘদিন ধরে সাইবার নিরাপত্তা আইন নিয়ে আপত্তি জানিয়েছে। অবিলম্বে সাইবার আদালতের উক্ত মামলা নিঃশর্তে প্রত্যাহারের জোর দাবী জানানো হয়েছে এবং দ্রুত মামলা প্রত্যাহার না করলে কঠোর কর্মসূচি দেয়া হবে।’

সোনালী/জেআর