ঢাকা | মে ২৭, ২০২৪ - ১:০৫ পূর্বাহ্ন

বাগমারায় তহশীলদার সাজ্জাদকে বদলির খবরে মিষ্টি বিতরণ

  • আপডেট: Friday, May 10, 2024 - 7:39 pm

স্টাফ রিপোর্টার: বাগমারার হাট মাধনগর ইউনিয়ন ভূমি অফিসের দূর্নীতিবাজ তহশীলদার সাজ্জাদ হোসেনকে অবশেষে বদলি করা হয়েছে। এদিকে তাৎক্ষনিকভাবে তহশীলদার সাজ্জাদ হোসেনের বদলির খবরে বৃহস্পতিবার সকালে মাড়িয়া মোড়ে, শিমলা বাজারে এবং মাদিলা মোড়সহ গোবিন্দপাড়া, সোনাডাঙ্গা ও নরদাশ ইউনিয়নের বিভিন্ন এলাকার লোজনজন খুশিতে মিষ্টি বিতরণ করেছেন বলে খবর পাওয়া গেছে।

জানা গেছে, হাট মাধনগর ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার সাজ্জাদ হোসেনের ঘুস, দূর্নীতি ও ক্ষতার অপব্যবহারের কারণে বর্তমানে ওই ভূমি অফিসের সেবার মুখ থুবড়ে পড়ে। তার কারণে গোবিন্দপাড়া, নরদাশ ও সোনাডাঙ্গা ওই তিনটি ইউনিয়নের প্রজারা বর্তমানে সেবার বিপরিতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ ও হেনস্থার শিকার হন। তার এসব অসৎ কাজে সহযোগীতা করার জন্য তিনি ব্যক্তিগতভাবে এলাকার চিহ্নিত ৩ জন দালাল ব্যবহার করে থাকেন। এই ৩ জন ব্যক্তি ওই ভূমি অফিসের সরকারি কোনো কর্মচারী না হয়েও তারা নিয়মিত অফিসে বসে খবরদারী করে থাকেন এবং তাদের মাধ্যমেই আদায় করা হয় ঘূসের টাকা।

তাদের চাহিদা মতো টাকা না দিলে কারোই কোনো কাজ হয় না। কেউ তার প্রতিবাদ করতে গেলে ওই তহশীলদার ক্ষমতার দাপট দেখিয়ে সেই প্রজাকে অশ্লীলভাষায় গালিগালাজ, হুমকি-ধামকি, ক্ষমতার অপব্যবহার ও ঘুস-দূর্নীতিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠে। এছাড়া শান্তিপাড়া গ্রামের সারোয়ার হোসেন বিদ্যুৎ অভিযোগ করে জানান, মোটা অংকের টাকা না দেওয়ায় তহশীলদার সাজ্জাদ হোসেন নিজেই বাদি হয়ে তার ৪ জন ভাই ও তার লোকজনসহ তার বিরুদ্ধে বালুমহান ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫ (১) এর ১৪৩ ধারা আইনে একই দিনে পরপর তিনটি মামলা দায়ের করেন।

এর একটিতে তাকে এবং তার ভাইসহ ৫জন, অন্যটিতে ৬ জন এবং অপরটিতে ৭ জনকে আসামি করা হয়েছে। এসব অভিযোগের কারণে দূর্নীতিবাজ তহশীলদার সাজ্জাদ হোসেনকে দ্রুত অপসারণ করে ভূমি অফিসটি দালালমুক্ত করার দাবিতে সুজন পালশা গ্রামের সারোয়ার জাহান নামে এক কৃষক সম্প্রতি ভূমি মন্ত্রনালয়ের সচিব, বিভাগীয় কমিশনার, রাজশাহী ও জেলা প্রশাসক, রাজশাহীসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে একটি লিখিত অভিযোগ দেন। অভিযোগের কপিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবিতে দুইজন ইউপি চেয়ারম্যান ও ৬ জন ইউপি সদস্যসহ এলাকার অর্ধশতাধিক কৃষকও স্বাক্ষর করেছেন।

ওই অভিযোগের প্রেক্ষিতে দূর্নীতিবাজ তহশীলদার সাজ্জাদ হোসেনকে তাৎক্ষনিকভাবে তানোরের কামারগাঁ ইউনিয়ন ভূমি অফিসে বদলি করা হয়। একই সাথে ওই ভূমি অফিসের তহশীলদার ফাতেমাতুল জান্নাতকে হাট মাধনগর ইউনিয়ন ভূমি অফিসের দায়িত্ব দেওয়া হয়। রাজশাহীর রেভিনিউ ডেপুটি কালেক্টর শাহীন মিয়ার স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে জরুরী ভিত্তিতে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

অফিস আদেশের ওই কপি বুধবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে এবং হাট মাধনগর ইউনিয়ন ভূমি অফিসে পৌঁছে। এদিকে দূর্নীতিবাজ তহশীলদার সাজ্জাদ হোসেনকে তাৎক্ষনিকভাবে বদলির খবর এলাকায় ছড়িয়ে পড়লে সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে আসে এবং খুশিতে বিভিন্ন এলাকার লোকজন মিষ্টি বিতরণ করেন।

তবে এ বিষয়ে জানান জন্য তহশীলদার সাজ্জাদ হোসেনকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি। এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল আলম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জোবায়ের হাবিব তহশীলদার সাজ্জাদ হোসেনের বদলির বিষয়টি নিশ্চিত করেছেন।

 

সোনালী/ সা