ঢাকা | মে ৩০, ২০২৪ - ২:৫৬ অপরাহ্ন

রাবির সাথে তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

  • আপডেট: Monday, May 6, 2024 - 6:21 pm

নিজস্ব প্রতিবেদক: উচ্চশিক্ষা ও গবেষণা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আজ সোমবার বেলা ১২:৩০ মিনিটে রাবির শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স কক্ষে এক অনাড়ম্বর আয়োজনে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও ইগদির বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক মেহমেত হাক্কি আলমা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর ও তা বিনিময় করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরকালে অন্যদের মধ্যে রাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক মো. আজিজুর রহমান, ইগদির বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও কলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ইবরাহিম ডেমিরটাস, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক রেজওয়ানুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক অধ্যাপক আবু হেনা মোস্তফা জামালসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

পরে রাবি উপাচার্য ইগদির বিশ্ববিদ্যালয়ের রেক্টরকে শুভেচ্ছা স্মারক উপহার প্রদান করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় বিশ্ববিদ্যালয় দুটি বিজ্ঞান ও প্রযুক্তিক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও সংশ্লিষ্ট অন্যদের বিনিময়, বৈজ্ঞানিক গবেষণার জন্য পোস্ট-ডক্টরাল গবেষক বিনিময়, বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও অন্যান্য শিক্ষা উপকরণ বিনিময়, স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কর্মসূচি ও যৌথ গবেষণা প্রকল্প গ্রহণ করবে।

এছাড়া বিশ্ববিদ্যালয় দুটি যৌথ গবেষণা প্রকল্পের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে তহবিল সংগ্রহ করবে। এই সমঝোতা স্মারকের মেয়াদ হবে ৫ বছর এবং পরবর্তীতে যা বাড়ানো যাবে।

 

সোনালী/ সা