ঢাকা | মে ২১, ২০২৪ - ৭:৫৪ অপরাহ্ন

হাসান আজিজুল হক সাহিত্য পুরস্কার পেলেন ৬ গুণিজন

  • আপডেট: Sunday, May 5, 2024 - 12:12 pm

স্টাফ রিপোর্টার: প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে।  শনিবার ভারত ও বাংলাদেশের শতাধিক কবি-সাহিত্যিকের অংশগ্রহণে এ উৎসব অনুষ্ঠিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। দেশের ছয়জন কৃতী সাহিত্যিককে ছয়টি ক্যাটাগরিতে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪’ পদক দেওয়া হয়।

তারা হলেন কবি জুলফিকার মতিন (কবিতা), আখতার হুসেন (শিশুসাহিত্য), অধ্যাপক গোলাম কবির (প্রবন্ধ সাহিত্য), ড. কানাইলাল রায় (গবেষণা), ফেরদৌস হাসান (কথাসাহিত্য) ও রাশেদা খালেক (ভ্রমণ সাহিত্য)। পদকপ্রাপ্ত এই ছয় গুণিজনকে পুষ্প, উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হবে।

অনুষ্ঠানের শুরুতে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার হাসান আজিজুল হকের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

উপস্থিত ছিলেন-উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডেসহ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগণ।

অনুষ্ঠানের ২য় পর্বে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ছিল শিশুসাহিত্য বিষয়ক আলোচনা ও আবৃত্তি। ৩য় পর্বে সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কথাসাহিত্যিক বিষয়ক আলোচনা এবং ৪র্থ পর্বে দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত মুক্ত গদ্য পাঠ করা হয়।

 

সোনালী/ সা