ঢাকা | মে ২৭, ২০২৪ - ৩:২৭ পূর্বাহ্ন

গরমে বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

  • আপডেট: Tuesday, April 30, 2024 - 11:22 am

অনলাইন ডেস্ক: গরমে ফ্যান ও এসি চলায় বেড়ে যায় বিদ্যুৎ বিল। এতে মাসের শেষে বিদ্যুৎ বিলের জন্য বাড়তি খরচ বা বিল কার্ড দ্রুত ফুরিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়তে হয়। তবে ট্রিকস জানা থাকলে খুব সহজেই বিদ্যুৎ বিল কমাতে পারবেন।

শুধু যেই ইলেকট্রিক যন্ত্রপাতিগুলো ব্যবহার করছেন সেগুলোর সুইচ অন রাখুন। অপ্রয়োজনে ইলেকট্রিক যন্ত্রের সুইচ সব সময় অফ রাখতে ভুলবেন না। এমনকি ফোনের চার্জার বা ল্যাপটপের মতো ছোট ছোট ডিভাইসগুলোর ক্ষেত্রেও একই বিষয় মনে রাখতে হবে।

আধুনিক বাল্বের ব্যবহার করুন। আপনার বাড়িতে যদি এলইডি বাল্বের পরিবর্তে অন্য কোনো বাল্ব ব্যবহৃত হয়ে থাকে তাহলে আজই তা পরিবর্তন করুন; কারণ বর্তমান সময়ে আধুনিক এলইডি লাইটগুলো অনেকটা বিদ্যুৎ সাশ্রয় করে তাই কিনে আনুন এলইডি আলো।

অনর্থক বিদ্যুৎ অপচয় করবেন না। খেয়াল রাখবেন যেন আপনার বিদ্যুৎ যেন অনর্থক কাজে ব্যয় না করা হয়। কম্পিউটার ও মোবাইল চার্জারের কাজ হয়ে গেলে তা সব সময় অফ রাখতে ভুলবেন না। এর সঙ্গে সঙ্গে আপনার ঘরে থাকা টিভিকে স্ট্যান্ডবাই মোডে কখনই রাখবেন না।

এসি সঠিক তাপমাত্রায় চালান। গ্রীষ্মে বেশি এসি ব্যবহার করতে হয়। তবে এসি ব্যবহার করলে যে বিদ্যুৎ বিল বেশি আসে ব্যাপারটা তেমন একেবারেই নয়। কেবল এসির সঠিক ব্যবহার করতে না জানলে এসি থেকে অতিরিক্ত বিদ্যুৎ অপচয় হয়।

এয়ার কন্ডিশনার মেশিন চালানোর সময় এসিকে যদি ২৪ ডিগ্রি অটোমেটিক সেটিংয়ে চালানো হয় তাহলে বিদ্যুৎ বিল অনেকটা কম আসে।

 

সোনালী/ সা