ঢাকা | মে ৩০, ২০২৪ - ৪:১৪ অপরাহ্ন

চেয়ারম্যান পদে দুর্গাপুরে ৩ জনসহ ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল

  • আপডেট: Sunday, April 21, 2024 - 9:00 pm

উপজেলা পরিষদ নির্বাচন

সোনালী ডেস্ক: দুর্গাপুর উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১২ জন, লালপুরে ১৪ জন ও পোরশায় চেয়ারম্যান পদে ৪ এবং পুরুষ-মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

দুর্গাপুর প্রতিনিধি জানান, আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে রাজশাহীর দুর্গাপুর উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে গতকাল রোববার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে মোট ১২ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৬ জন ও ভাইস চেয়ারম্যান (নারী) পদে ৩ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন।

এদের মধ্যে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ সরদার, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, দুর্গাপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরীফুজ্জামান শরীফ।

ভাইস চেয়ারম্যান পদে (পুরুষ) উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল মোতালেব মোল্লা, তার ছেলে শামীম ফিরোজ, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের মন্ডল, আওয়ামী লীগ নেতা আব্দুল হক, মোসাকাব্বের সরকার জিন্নাহ ও হাসেম আলী। এছাড়াও নারী ভাইস চেয়ারম্যান পদে উপজেলা পরিষদের সাবেক নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, সাবেক ইউপি সদস্য কোহিনুর বেগম, স্কুল শিক্ষিকা শারমিন পলি।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচনের সহকারী রিটানিং কর্মকর্তা স্বীকৃতি প্রামাণিক জানান, আগামী ২১ মে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। মনোনয়ন পত্র বাছাই হবে ২৩ এপ্রিল এবং মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ৩০ এপ্রিল।

লালপুর (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের লালপুরে ২য় ধাপে অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদের বিপরীতে মোট ১৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৬ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান ৩ জন।রোববার বিকালে লালপুর উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা শারমিন আখতার বিষয়টি নিশ্চিত করছেন।

চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, নাটোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান ইসাহাক আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জয়, আওয়ামী লীগ সমর্থক হাসেম আলী, উপজেলা বিএনপি যুগ্ম আহ্বায়ক আরিফুর রহমান।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান মানোয়ার হোসেন মনি, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল হাসান, আওয়ামী লীগ সমর্থক নাহারুল ইসলাম। মহিলা ভাইস চেয়ারম্যান মনোনয়ন ফরম জমা দিয়েছেন লালপুর উপজেলা মহিলা লীগের সভানেত্রী পারভীন আক্তার বানু, বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান লাবনী সুলতানা ও আওয়ামী লীগ সমর্থক মাহাফুজা খাতুন।

মনোনয়ন যাচাই এর তারিখ ২৩ এপ্রিল, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের তারিখ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তির তারিখ ২৭-২৯ এপ্রিল, মনোনয়ন প্রত্যাহারের তারিখ ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দের তারিখ ২ মে এবং ভোট গ্রহণ আগামী ২১ মে ।

পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তপশিল অনুযায়ী নওগাঁর পোরশা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান (পুরুষ-মহিলা) পদে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন গতকাল পর্যন্ত ২০ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন তাদের মনোনয়ন পত্র দাখিল করেন।

উপজেলা সহকারী রিটার্নিং অফিসার ও ইউএনও আরিফ আদনান এবং নির্বাচন অফিসার রবিউল আওয়াল জানান, উপজেলা চেয়াম্যান পদে ৪ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন, তারা হলেন, বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন মোল্লা ও বর্তমান ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম।

অপরদিকে ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি ও আদিবাসী পরিষদের সাবেক সভাপতি মহেন্দ্র পাহান, আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক রামলাল সরদার, যুবলীগ সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান খোকন, সাবেক ছাত্রলীগ সভাপতি তৈয়ব আলী, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, সাবেক যুবলীগ আহবায়ক মোহাম্মদ আলী, ছাত্রলীগ নেতা মাইমুল ইসলাম শাহ্, সতন্ত্র প্রার্থী হিসেবে অবসরপ্রাপ্ত সেনা সদস্য মোজাম্মেল হক ও সমাজসেবক মাসুম বিল্লাহ্ এবং মুছা মন্ডল তাদের নিজ নিজ মনোয়ন পত্র দাখিল করেছেন।

এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, উপজেলা মহিলা লীগ পাঁচ বারের নির্বাচিত সভাপতি নাসিমা বেগম, সাধারণ সম্পাদক অনামিকা সুইটি ও সদস্য রেহেনা বেগম, মশিদপুর ইউনিয়ন মহিলা লীগ সভাপতি শরিফা বেগম ও সদস্য নিলুফা ইয়াসমীন মনোনয় পত্র দাখিল করেছেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ২৩ এপ্রিল মনোনয়ন পত্র যাচাই-বাছাই। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২৪ থেকে ২৬ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২৭ এপ্রিল থেকে ২৯ এপ্রিল। প্রার্থীতা প্রত্যাহার ৩০ এপ্রিল ও ২ মে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে এবং আগামী ২১ মে ৪১টি কেন্দ্রের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। উল্লেখ্য যে, উপজেলার ৬টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৮ হাজার ১৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৩ হাজার ৬৮২ জন ও নারী ভোটার সংখ্যা ৫৪ হাজার ৪৮৮ জন।

সোনালী/জেআর