ঢাকা | মে ৩০, ২০২৪ - ১০:১৫ পূর্বাহ্ন

সার্ভার ডাউন: রসিকে জন্ম নিবন্ধন নিয়ে ভোগান্তি চরমে

  • আপডেট: Thursday, April 18, 2024 - 12:15 pm

অনলাইন ডেস্ক: রংপুর সিটি করপোরেশনে (রসিক) জন্ম নিবন্ধন করতে আসা মানুষের যেন ভোগান্তির শেষ নেই। প্রতিদিন রসিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন শাখায় জন্ম নিবন্ধন করতে এসে অভিভাবকরা ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে নিরাশ হয়ে ফিরে যাচ্ছেন। সংশ্লিষ্ট শাখার কর্মচারীরাও অলস সময় পার করছেন। দিনের প্রায় ৭-৯ ঘণ্টা জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য কেন্দ্রীয় সার্ভার ডাউন থাকায় এ পরিস্থিতি হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।

জানা গেছে, ৬টি কম্পিটার চালু থাকলেও জন্ম নিবন্ধনের জন্য কেন্দ্রীয় সার্ভার সিস্টেমের কারণে কাজ হচ্ছে মাত্র একটিতে। তাই অন্য কম্পিউটার অপারেটররা বসে থেকেই সময় পার করেন। জন্ম নিবন্ধনের জন্য অনেকেই ৫-৭ বার এসেও কাজ শেষ করতে পারেননি। অনেক সময় দুই-তিনদিন ধরেও সার্ভার সংযোগ পাওয়া যায় না।

রংপুর নগরীর গুপ্তপাড়ার বাসিন্দা মাহবুব রহমান বলেন, তিনি তার নাতির জন্য জন্ম নিবন্ধন করতে এসে বিড়ম্বনায় পড়েছেন। এমন অভিজ্ঞতার কথা জানিয়েছেন অনেকেই ।

রসিক জন্ম ও মৃত্যু নিবন্ধন শাখার প্রধান নিবন্ধক (রেজিস্ট্রার) মাহাম্মদ আলী বলেন, কেন্দ্রীয় সার্ভারে যখন কোনো জেলা নিবন্ধনের জন্য কাজ শুরু করে তখন অন্য জেলায় সার্ভারে সংযোগ পাওয়া যায় না। এছাড়া দুর্বল সিস্টেমের কারণে প্রায় সময় সার্ভার ডাউন থাকে। নতুন সিস্টেমের কারণে শুধু একটি কম্পিউটারে কাজ করা যায়, বাকিরা বসে থাকেন। জনগণের দ্রুত সেবার জন্য এই সুযোগ সৃষ্টি করা হয়েছিল স্থানীয়ভাবে। কিন্তু কেন্দ্রীয় সিস্টেমের কারণে তা হচ্ছে না। আগে কারও কোনো সংশোধনী থাকলে তা সিটি করপোরেশন, পৌরসভা বা ইউনিয়ন কাউন্সিল থেকে সংশোধন করা হতো। নতুন নিয়মে প্রায় দু’মাস ধরে যে কোনো সংশোধনীর জন্য ডিসি অফিস ডিডিএলজি শাখা থেকে তা সংশোধন করা হচ্ছে। তাই জনগণের ভোগান্তি আরও বেড়ে গেছে।

ওই কর্মকর্তা আরও জানান, রসিকে প্রতিদিন ৪ থেকে ৫শ জন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন। কিন্তু তাদের প্রতিদিন ২শ জনের জন্ম নিবন্ধন করার সক্ষমতা রয়েছে। তাই কিছুটা দেরি হয়।

 

সোনালী/ সা