ঢাকা | মে ১৯, ২০২৪ - ৫:৪১ পূর্বাহ্ন

‘শেখ হাসিনা স্বর্ণযুগ উপভোগ করছেন’

  • আপডেট: Monday, April 15, 2024 - 9:19 pm

অনলাইন ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ক্ষমতার স্বর্ণযুগ উপভোগ করছেন। টানা চার মেয়াদে ক্ষমতায় থাকা এই নারী সরকার প্রধানের গৌরব ধরে রেখেছেন। জানুয়ারিতে তার বিজয় প্রায় সব মহলের প্রশংসা কুড়িয়েছে। হাসিনার সরকার পরিচালনার জাহাজ এখন মসৃণ সমুদ্রে ভেসে চলছে।মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক ‘আটলান্টিক কাউন্সিল’-এ গত ৮ এপ্রিল এক নিবন্ধে এসব কথা লিখেছেন ভারতের প্রেস ক্লাবের সভাপতি গৌতম লাহিড়ী।

তিনি লিখেছেন, জানুয়ারিতে বিজয়ের মাধ্যমে শেখ হাসিনা একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। কারণ এশিয়ার দুই প্রতিদ্বন্দ্বী চীন ও ভারত উভয়েই তার নেতৃত্বের প্রতি সমর্থন দিয়েছিল।

বাংলাদেশ কি একদলীয় শাসনের দিকে যাচ্ছে?

আওয়ামী লীগের ভূমিধস বিজয়ের পর কিছু সমালোচক সতর্ক করেছিলেন, বাংলাদেশ কার্যকর একদলীয় শাসনের দিকে ধাবিত হচ্ছে। আওয়ামী লীগ ২২৩টি আসনে জয়ী হয়েছে এবং এর অনুগত স্বতন্ত্ররা আরও ৬২টি আসনে জয়ী হয়েছে। তারা যুক্তি দিয়েছিল সংসদে কোনো অর্থবহ বিরোধী দল নেই।

লাহিড়ী লিখেছেন, প্রধান বিরোধী দল বিএনপি ও তার মিত্ররা নির্বাচন বর্জন করলেও সব বিরোধী দল তা অনুসরণ করেনি। ৪৪টি নিবন্ধিত দলের মধ্যে ২৭টি দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং সেই সঙ্গে প্রায় ১ হাজার ৯শ’ স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

নির্বাচন বর্জনীয় ছিল নাকি গ্রহণযোগ্য?

অফিসিয়াল ভোটার (৪১.৮ শতাংশ) গত নির্বাচনের তুলনায় কম ছিল কিন্তু অভূতপূর্ব কম নয়। কেউ কেউ এই কম ভোটারকে একটি ইঙ্গিত হিসাবে দেখেন যে বিরোধীদের বয়কট জনগণের মনোভাব প্রতিফলিত করে। তিনি বলেন, বিএনপির বয়কট কিছু ভোটারদের উপস্থিতি কমিয়ে দিয়েছে তবে এটি অগত্যা জনগণের ভোট প্রত্যাখ্যানের ইঙ্গিত বহন করে না।

ভোটের দৌড়ে বিএনপির নির্বাচন বিরোধী বিক্ষোভ সহিংসতায় পরিণত হয়। শতাধিক গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপির অনুগতদের জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে। ভোটের আগের দিন দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল-অবরোধের ডাক দেয় বিএনপি।

তিনি বলেন, আতঙ্কিত পরিস্থিতিতে কিছু ভোটারকে নির্বাচনের দিন বাড়িতেই অবস্থান করতে হয়েছে।

লাহিড়ী বলেন, আওয়ামী লীগের অধীনে নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হওয়ার কোনো নজির নেই, বিএনপির পক্ষ থেকে এমন দাবি করা হলেও, তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবির এখনো ভিত্তি নেই। দলটির নির্বাচন বয়কট শুধু ক্ষমতাসীন আওয়ামী লীগকে ব্যাপকভাবে সাহায্য করেছে। এই আত্মঘাতী সিদ্ধান্তের মাধ্যমে বিএনপি আওয়ামী লীগকে ক্ষমতায় বসিয়েছে।

 

সোনালী/ সা