ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৯:১৩ অপরাহ্ন

নববর্ষ উদযাপনে ডিসিরা ৫০, ইউএনওরা পাচ্ছেন ৩০ হাজার টাকা

  • আপডেট: Wednesday, April 3, 2024 - 10:38 am

অনলাইন ডেস্ক: বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপনের ব্যয় নির্বাহে ৬৪টি জেলার প্রতিটির জন্য ৫০ হাজার টাকা এবং ৪৩৪টি উপজেলার অনুকূলে ৩০ হাজার টাকা হারে সর্বমোট ১ কোটি ৬২ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে সরকার। সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নির্ধারিত নিয়ম মেনে এ টাকা নেবেন।

সম্প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দের চিঠিতে জানানো হয়, ২০২৩-২৪ অর্থবছরে সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়ের ‘অনুষ্ঠান/উৎসবাদি’ খাতে বরাদ্দ করা অর্থ থেকে জেলা ও উপজেলাগুলোর অনুকূলে (জেলা সদর উপজেলা ব্যতীত) সর্বমোট এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বরাদ্দের শর্তে বলা হয়, বরাদ্দ করা অর্থ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধিবিধান যথাযথভাবে পালন করতে হবে। এ অর্থ ব্যয়ে কোনো অনিয়ম দেখা দিলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে, অব্যয়িত অর্থ ৩০ জুনের মধ্যে ফেরত দিতে হবে এবং অনুষ্ঠান সম্পাদনের প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

চিঠিতে বলা হয়, সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্ট অ্যান্ড ফিন্যান্স অফিসার ৬৪টি জেলার প্রতিটির জন্য ৫০ হাজার টাকা হারে এবং ৪৩৪টি উপজেলার অনুকূলে ৩০ হাজার টাকা হারে সর্বমোট ১ কোটি ৬২ লাখ ২০ হাজার টাকা জেলা ও উপজেলাগুলোর মধ্যে বরাদ্দের জন্য বিভাগীয় হিসেবে নিয়ন্ত্রক/জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা/উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার অনুকূলে বরাদ্দ দেওয়ার অথরিটি করবেন।

এতে আরও বলা হয়, সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার আর্থিক বিধিবিধান অনুযায়ী ব্যয়ের বিল ভাউচারের মাধ্যমে সরাসরি বিল দাখিল করে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক/জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা/উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে উত্তোলন করবেন এবং বিল-ভাউচার পরবর্তী অডিটের জন্য তার কার্যালয়ে সংরক্ষণ করবেন।

উৎসব পরবর্তী দশ কর্মদিবসের মধ্যে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরকে সচিত্র প্রতিবেদন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয় চিঠিতে।

 

সোনালী/ সা