ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৭:৩৬ পূর্বাহ্ন

চারঘাট উপজেলায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

  • আপডেট: Tuesday, March 26, 2024 - 11:31 am

চারঘাট প্রতিনিধি: চারঘাট উপজেলায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। অন্যান্য ফসলের তুলনায় খরচ কম বা পরিশ্রমও কম আবার বাজার মূল্য বেশী হওয়ায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।

একসময় কৃষকদের ধারনাও ছিল না বা এখনকার মত আগ্রহও ছিল না। দু একজন কৃষক সখ করে ভুট্টা চাষ করতো নিজ বাড়িতে খাওয়ার জন্য। ভুট্টা মানুষের খাদ্যের পাশাপাশি পশু খাদ্য হিসাবে ব্যবহার হয়ে থাকে। যেমন ফিড কারখানায় ভাঙ্গিয়ে মুরগীর খাদ্য বা মাছের খাদ্য হিসেবে ব্যবহার হয়ে থাকে। যার কারনে এর মূল্য অনেক বৃদ্ধি পাচ্ছে। বর্তমান বাজারে ভুট্টা ১ হাজার ৫০০ টাকা থেকে শুরু করে ১ হাজার ৬’শ টাকা মন বিক্রয় হচ্ছে বলে ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বছর রবিশষ্য মৌসুমে চারঘাট উপজেলায় ৭০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছিল। কিন্তু চলতি রবিশষ্য মৌসুমে উপজেলায় বৃদ্ধি পেয়ে ৯১২ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল মামুন হাসান বলেন, গত বছরের তুলনায় চলতি মৌসুমে ভুট্টাচাষ বৃদ্ধি পেয়েছে কারন ভুট্টা চাষে পরিশ্রম কম ভুট্টার বাজার মূল্য গত বছরের তুলনায় অনেক বেশি তাছাড়া উন্নত জাতের ভুট্টা বীজ এখন ব্যবহার হচ্ছে যার কারণে ভুট্টা চাষে ফলনও বৃদ্ধি পেয়েছে। যেমন: ভুট্টা বিঘা প্রতি ৩৫ থেকে ৪০ মণ পর্যন্ত ফলন হচ্ছে। তিনি আরও জানান, রবিশস্য মৌসুম ছাড়াও খরিপ মৌসুমে ভুট্টা চাষ করছে কৃষকরা। উন্নত জাতের ভুট্টার বীজ ব্যবহার করে কৃষকরা ভুট্টা চাষে লাভবান হচ্ছে যার কারণে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।

 

সোনালী/ সা