ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৭:০০ অপরাহ্ন

ভয়ংকর গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে ২ বিশাল গ্রহাণু

  • আপডেট: Thursday, June 15, 2023 - 12:00 pm

অনলাইন ডেস্ক: সূর্যের চারদিকে পাক খেতে খেতে এই গ্রহের জন্য কি কোনও বিপদ ঘটাতে চলেছে দৈত্যাকৃতি ২ গ্রহাণু? কারণ ক্রমশ পৃথিবীর কাছাকাছি চলে আসছে তারা। ওই ২ গ্রহাণুর ব্য়াসর্ধ ৫০০-৮৫০ মিটার।

আমাদের এই গ্রহের বিপদ ঘটনোর জন্য এমন একটা গ্রহাণুই যথেষ্ঠ। গোটা বিষয়টির উপরে নজর রাখছে নাসা।

সৌরজগত সৃষ্টির সময় পড়ে থাকা এইসব গ্রহাণুর আকার একটি বুদবদ থেকে কয়েক কিলোমিটার লম্বাও হতে পারে। ওই অবস্তাতেই তারা সূর্যের চারদিকে ঘুরছে। যে দুটি গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে তাদের নামকরণ করা হয়েছে 488453 (1994 XD) এবং 2020 DB5। এই দুই গ্রহাণুর আকার বেশ বড়।

গ্রহাণু 488453 (1994 XD) পৃথিবীর খুব কাছে চলে আসছে ১২ জুন। অন্যদিকে, 2020 DB5 গ্রহাণুটি পৃথিবীর খুব কাছে এসে যাবে ১৫ জুন। ওইসব গ্রহাণুর ব্যাসার্ধ ১৫০ মিটারের বেশি হওয়ায় সেগুলি পৃথিবীর জন্য বিপজ্জনক বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

সোমবার অর্থাত্ আজ ওই গ্রহাণুটি প্রবল গতিবেগ পৃথিবীর কাছাকাছি চলে আসবে। আমাদের এই গ্রহের পাশ দিয়ে যাওয়ার সময়ে এটির গতি হতে পারে ঘণ্টায় ৭৭,২৯২ কিলোমিটার প্রতি ঘণ্টা।

কতটা কাছে আসতে পারে ভয়ংকর গতির এই গ্রহাণু? বিজ্ঞানীরা বলছেন, এটি চলে আসবে ৩১,৬২,৪৯৮ কিলোমিটারের মধ্যে। এটি ২০১২ সালে একবার পৃথিবীর কাছাকাছি এসেছিল। এর পরে ফের এটি পৃথিবীর কাছাকাছি আসবে ২০৩০ সালে।

১৫ জুন এই গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি চলে আসবে। পৃথিবীর ৪৩,০৮,৪১৮ কিলোমিটার দূর দিয়ে বেরিয়ে যাবে এটি। সর্বোচ্চ গতি হতে পারে ৩৪,২৭২ কিলোমিচার প্রতি ঘণ্টা। এটি শেষবার পৃথিবীর কাছাকাছি এসেছিল ১৯৯৫ সালে। এরপর এটি পৃথিবীর কাছে আসে পারে ২০৪৮ সালের ২ মে। সূত্র: জি নিউজ

সোনালী/জেআর