ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৬:২৯ পূর্বাহ্ন

জমি বিতর্কে এবার বিশ্বভারতীর বিরুদ্ধে মামলা অমর্ত্য সেনের

  • আপডেট: Friday, April 28, 2023 - 9:52 pm

অনলাইন ডেস্ক: বসতবাড়ির জমি ছাড়তে বিশ্বভারতী কর্তৃপক্ষের নোটিশের বিরুদ্ধে এবার আদালতে মামলা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বিশ্বভারতীর নোটিসের উপর স্থগিতাদেশ চেয়ে ভারতের বীরভূমের সিউড়ি জেলা জজ কোর্টে আবেদন করেছেন তিনি।

আগামী ১৫ মে মামলার শুনানির দিন ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন অমর্ত্য সেনের আইনজীবীরা।

অমর্ত্য সেনের আইনজীবী গোরাচাঁদ চক্রবর্তী জানান, বিশ্বভারতী কর্তৃপক্ষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে অমর্ত্য সেনকে জমি খালি করতে জোর করছে। এই বেআইনি উচ্ছেদের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে সিউড়ি জেলা আদালতে। মে মাসের ১৫ তারিখ তার শুনানি রয়েছে।

এদিকে, বিশ্বভারতী কর্তৃপক্ষের চূড়ান্ত নোটিশে বলা হয়েছে, আগামী ৬ মের মধ্যে অমর্ত্য সেনকে শান্তিনিকেতনের বাড়ি প্রতীচীর ৮ কাঠা জমি ছাড়তে হবে। তা না হলে বলপ্রয়োগ করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

তবে বিশ্বভারতীর এমন পদক্ষেপের বিরুদ্ধে অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বিশিষ্টজনেরা।

অমর্ত্য সেনের দাবি, ওই জমি তার বাবার আমলের। ১৯৪৩ সালে অমর্ত্য সেনের বাবা আশুতোষ সেনকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই জমি লিজ দিয়েছিল। সেই জমি এখন অমর্ত্য সেনের নামে বীরভূমের বোলপুরের ভূমি দপ্তর থেকে মিউটেশনও করা হয়েছে। সুতরাং অবৈধ দখলের প্রশ্ন নেই।

সোনালী/জেআর