ঢাকা | মে ১৮, ২০২৪ - ২:৪৪ অপরাহ্ন

চলতি বছরই চালু হবে সরকারি পাটকলগুলো

  • আপডেট: Wednesday, September 14, 2022 - 10:25 pm

 

অনলাইন ডেস্ক: চলতি বছরেই পর্যায়ক্রমে বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) বন্ধ মিলগুলো চালু করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

বুধবার চট্টগ্রামের ষোলশহরের আমিন জুটমিল পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এ সময় চট্টগ্রামস্থ বিজেএমসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাটমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকল বেসরকারি খাতে ইজারা দিতে শর্ত সংশোধনের প্রক্রিয়া চলছে। শর্ত সংশোধন হলে লিজ নিতে ইচ্ছুক ব্যবসায়ীরা ব্যাপকভাবে আগ্রহী হবেন।

তিনি বলেন, ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করা হয়েছিল, সবগুলোই লিজের প্রক্রিয়ায় আছে। এর মধ্যে ১০টির মতো মিলের লিজের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ইজারা নিতে আগ্রহীদের চাহিদাকে বিবেচনায় নিয়ে কিছু শর্ত সংশোধনের প্রক্রিয়া শুরু হয়েছে। যদিও প্রথম দিকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে এসব পাটকল চালু করতে নীতিমালাটি করা হয়েছিল। সংশোধন না করা হলে ইজারা নিয়ে সুফল না পাওয়ার শঙ্কা থেকে শর্ত সংশোধন করা হচ্ছে। আশা করছি আগামী ১৫ দিনের মধ্যে সংশোধন প্রক্রিয়া শেষ হবে।

শ্রমিকদের পাওনা পরিশোধের বিষয়ে তিনি বলেন, ৯৮ শতাংশ শ্রমিকের টাকা আমরা দিয়ে দিয়েছি। এখন তো আন্দোলনের সুযোগ নেই। তবে কিছু শ্রমিক এখনো টাকা পায়নি। এজন্য নাম সংশোধন ও কিছু মামলা সংক্রান্ত ঝামেলা রয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব আইনি জটিলতা সমাধান করে এবং আইডি কার্ডগুলো সংশোধন করে টাকা দিয়ে দেওয়া হবে।