ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৯:২৫ পূর্বাহ্ন

টাকার ধর্ম আছে, যেখানে সুযোগ-সুবিধা পায় সেখানেই চলে যায়

  • আপডেট: Friday, June 10, 2022 - 8:34 pm

 

অনলাইন ডেস্ক: টাকার ধর্ম আছে, যেখানে সুযোগ-সুবিধা বেশি পায়, সেখানেই চলে যায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। শুক্রবার বিকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনার প্রসঙ্গ টেনে এ কথা বলেন তিনি।

ফজলে কবির বলেন, টাকা কেউ শো-কেসে করে পাচার করেন না, বিভিন্ন ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পাচার হয়। সেই জায়গা থেকে আমরা দায়িত্ব নিয়েই এ কাজটা (পাচার হওয়া ফেরানোর সুযোগ) করতে যাচ্ছি।

জার্মানি, ফ্রান্সসহ অনেক দেশেই পাচার হওয়া অর্থ ফেরত আনার সুযোগ দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্বে কখনও কখনও টাকা পাচার হয়ে যায়। টাকা পাচার হয় না, এটা আমি কখনো বলিনি। কিন্তু কোনও তথ্য না দিয়ে বলা ঠিক না। পাচারের সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে আমাদের কাছে তথ্য আছে। অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে এবং অনেকে জেলেও আছে।

তিনি বলেন, বিদেশে থাকা বাংলাদেশিরা এক দেশ থেকে অন্য দেশে অর্থপাচার করে, এমন তথ্য আছে। তবে সরাসরি বাংলাদেশ থেকে অর্থপাচার হয়- এমন তথ্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে নেই, আমার কাছেও নেই।